মালয়েশিয়ায় হ্যান্ড গ্লোব ফ্যাক্টরিতে ধর্মঘট, শ্রমিকদের উপর নির্যাতনের ভিডিও দেখুন লিংকে।

মালয়েশিয়ার পোর্ট ক্লাং এলাকার হ্যান্ড গ্লোব তৈরির একটি ফ্যাক্টরি (Biopro sdn bhd) তে দীর্ঘদিন থেকে শ্রমিকদের নির্যাতন করা হচ্ছে। শ্রমিকদের পক্ষ থেকে বারবার সমস্যা গুলো সমাধান করার জন্য দাবী জানানো হলেও মালিক পক্ষ থেকে কোন সমাধানের ব্যবস্থা করা হয়নি।    তাই আজকে শ্রমিকেরা আন্দোলনে নেমে পড়ে কাজ বন্ধ করে। ফ্যাক্টরির ভিতর শ্রমিকদের আন্দোলনের ফলে, হট্টগোল ও চিৎকার চেচামেচি শুরু হলে পুলিশকে খবর দেয়া হয়। পরে ঘটনাস্থলে পুলিশ ও মালিক এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে।
মালয়েশিয়ায় হ্যান্ড গ্লোব ফ্যাক্টরিতে ধর্মঘট

মালয়েশিয়ার পোর্ট ক্লাং এলাকার হ্যান্ড গ্লোব তৈরির একটি ফ্যাক্টরি (Biopro sdn bhd) তে দীর্ঘদিন থেকে শ্রমিকদের নির্যাতন করা হচ্ছে। শ্রমিকদের পক্ষ থেকে বারবার সমস্যা গুলো সমাধান করার জন্য দাবী জানানো হলেও মালিক পক্ষ থেকে কোন সমাধানের ব্যবস্থা করা হয়নি।


তাই আজকে শ্রমিকেরা আন্দোলনে নেমে পড়ে কাজ বন্ধ করে। ফ্যাক্টরির ভিতর শ্রমিকদের আন্দোলনের ফলে, হট্টগোল ও চিৎকার চেচামেচি শুরু হলে পুলিশকে খবর দেয়া হয়। পরে ঘটনাস্থলে পুলিশ ও মালিক এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে।

ভিডিওর লিংক
https://bit.ly/357DCdQ

জানা গেছে, দীর্ঘদিন ধরে কোম্পানির মানবসম্পদ বিভাগ কর্মীদের বেতন বেতন নির্দিষ্ট সময়ে না দিয়ে একমাসের বেতন হাতে রেখে  তাদের বেতন প্রদান করতো। মালয়েশিয়ার শ্রম আইন শ্রমিকদের বেতন প্রদান করা হতনা, তাদের বেতনের স্লিপ ও ওভারটাইমের হিসেব ও গড়মিল করা হত।

রুম ভাড়া ও খাবাররের জন্যও অতিরিক্ত টাকা কেটে নেয় শ্রমিকদের বেতন থেকে। শ্রমিকদের আবাসন খরচ হিসেবে সর্বোচ্চ ৫০ রিঙ্গিত রাখার বিধান থাকলেও তা করে অতিরিক্ত টাকা কর্তন করা হচ্ছে ঐ ফ্যাক্টরির শ্রমিকদের কাছ থেকে।

শ্রমিকদের পারসোনালভাবে রান্না করে খাওয়ার কোন সুবিধা না দিয়ে ফ্যাক্টরির ক্যানটিনে খাবার দেয়া হত। প্রত্যেক কর্মীর বেতন থেকে প্রতিমাসে খাবার ও আবাসন খরচ বাবদ ৩১০ রিঙ্গিত কেটে নেয়া হয়। শ্রমিকরা ক্যান্টিনের খাওয়ার না খেতে চাইলেও তাদের উপর এসব নোংরা ও নিম্নমানের খাবার চাপিয়ে দেয়া হয়।

জানা যায়, কর্মস্থলে শ্রমিকদেরকে অত্যাচার করা হয়। কারণে অকারণে শ্রমিকদের চড় থাপ্পড় ও কিল ঘুষি মারা হয়। মূলত এসব কারণেই  শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়।

শ্রমিকদের মধ্যে থেকে একজন অভিবাসী কন্ঠ পেইজের সাথে যোগাযোগ করে এসব তথ্য ও ভিডিভিডিও  পাঠায়৷ নাম প্রকাশ না করার শর্তে তিনি আরও বলেন গত ছয় দিন আগে একবার তারা কাজ বন্ধ করে এসব অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। তাদের মধ্যে থেকে ৮-১০ জনকে টার্গেট করে তাদের বিরুদ্ধে স্থানীয় মাস্তান বা গ্যাংস্টার দিয়ে তাদেত মারা হবে বলে হুমকি দেয়া হয়। কারণ তারাই প্রথমে আন্দোলনের ডাক দিয়েছিল। ওই ৮-১০ জন শ্রমিক মেরে ফেলার ভয়ে ফ্যাক্টরি থেকে পালিয়ে গেছে।

বর্তমানে সকল শ্রমিকের মধ্যে ভয়ভীতি কাজ করছে, তারা মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন এর সাহায্য কামনা করেছে।


Article by: Md Sarowar Hossain (Admin)
Follow our Facebook page👉
https://www.facebook.com/ovibashi/


Follow me on Facebook 👉
https://www.facebook.com/hossain.b.sarowar

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.