মালয়েশিয়া ইমিগ্রেশন দুর্নীতি ঠেকাতে সেবা অত্যাধুনিক করার লক্ষ্যে কাজ করছে। ইমিগ্রেশন প্রধান

 


মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জাইমি বিন দাউদ জানিয়েছেন, আগামী ২০২৩ সালের মধ্যে নতুন ইন্টিগ্রেটেড সিস্টেম চালু হয়ে গেলে পাসপোর্টের ভিসা স্ট্যাম্পিং এনালগ মুদ্রন বাদ দিয়ে ডিজিটাল মুদ্রনে প্রতিস্থাপন করা হবে। 


আন্তর্জাতিক প্রবেশের কাউন্টারগুলিতে সিসিটিভি ক্যামেরা স্থাপনের নতুন সিস্টেম এবং ইমিগ্রেশন পরিষেবাদির দক্ষতা বৃদ্ধি এবং ইমিগ্রেশন কর্মকর্তাদের অসাধু ও দুর্নীতি হতে  বিরত রাখার বিভিন্ন পদক্ষেপগুলির এটি একটি উল্লেখযোগ্য প্রচেষ্টা। 


 ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ (পিক) বলেছেন যে জাতীয় ইন্টিগ্রেটেড ইমিগ্রেশন সিস্টেম ম্যানুয়াল স্ট্যাম্পিং সহ পুরানো অনুশীলনগুলি শেষ করবে, এবং নথিধারীদের এই আইডিটি সিস্টেম দ্বারা স্বীকৃত দেওয়া হবে। পাসপোর্ট এর ভিসা স্ট্যাম্পিংয়ের পরিবর্তে পাসপোর্টে সোশ্যাল ভিজিট পাসের ডিজিটাল মুদ্রণ করা হবে বলে তিনি ব্যাখ্যা করেছিলেন।


এছাড়াও যখন কোনও বিদেশী ভ্রমণকারী তার প্রথম সফরের পরে ২য় বার মালয়েশিয়ায় আসেন, তখন তিনি তার পাসপোর্ট পরীক্ষা করার জন্য সারিবদ্ধ লাইনে না দাঁড়িয়ে  অটোগেট দিয়ে প্রবেশ করতে পারবেন কোন অপেক্ষা ছাড়াই।


 এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১.২ বিলিয়ন যা ২০২৩ সালের মধ্যে পুরপুরিই কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

 

খায়রুল বলেন, কেএলআইএ, কেএলআইএ 2, জোহর বারু এবং কোটা কিনাবালু সহ এন্ট্রি পয়েন্টগুলিতে ইমিগ্রেশন কাউন্টারগুলিতে সিসিটিভি বসানো হবে যাতে "এই কাউন্টারগুলিতে সকল কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা যায়। তবে এই পদ্ধতির অংশ হিসেবে ২০২১ সাল থেকেই এর পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে যার ব্য্য প্রায় ২০ মিলিয়ন ধরা হয়েছে।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.