যে প্রশ্নগুলো মালয়েশিয়া প্রবাসীগন সব সময়ই করে থাকে, (প্রশ্ন ও উত্তর পর্ব ১)

প্রবাসী ভাইদের সব সময়ের কিছু জিজ্ঞাসা, 
আমরা সব সময় যে প্রশ্ন গুলো আপনাদের কাছ থেকে পেয়ে থাকি, সেগুলোর উত্তর নিচে তুলে ধরা হলঃ

১. অবৈধ প্রবাসীদের বৈধতা দেয়ার কোন সুযোগ দিবে কিনা বা কবে দিবে?

উত্তরঃ মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ আপাতত দিবেনা মালয়েশিয়ার সরকার। সেই লক্ষ্যেই তারা অবৈধ প্রবাসীদের দেশে ফেরত যাওয়ার জন্য নতুন কর্মসূচি Back For Good চালু করেছে। আমাদের ধারণামতে এই দেশে ফিরে যাওয়ার সুযোগ শেষ হলে, হয়ত আবার বৈধ হওয়ার সুযোগ দিতে পারে, আবার বৈধ হওয়ার সুযোগ না দিয়ে ইমিগ্রেশন কঠোর পদক্ষেপ নিতে পারে।

২. ট্রাভেল পাস কিভাবে নিব বা ট্রাভেল পাস নিতে হলে কি কি লাগবে?

উত্তরঃ ট্রাভেল পাস বা ট্রাভেল ডকুমেন্ট হচ্ছে পাসপোর্ট এর বিকল্প।  অর্থাৎ আপনি দেশে ফেরত যেতে চাচ্ছেন কিন্তু আপনার পাসপোর্ট নেই বা পাসপোর্ট থাকলেও মেয়াদ শেষ হয়ে গেছে সেক্ষেত্রে  আপনার ট্রাভেল নিতে হবে। এই ট্রাভেল পাসের মেয়াদ ৯০ দিন। বিদেশে অবস্থানকারীকে পাসপোর্ট এর বিকল্প হিসেবে জরুরি হিসেবে দ্রুত সময়ে এটি দেয়া হয়।

পাসপোর্ট বানাতে যা যা প্রয়োজন হয়, ট্রাভেল পাস নিতেও সেই একই রকম কাগজ পত্র বা তথ্য যাচাইয়ের বিধান রয়েছে। যাদের পাসপোর্ট হারিয়ে গেছে, মেয়াদ শেষ হয়ে গেছে কিন্তু পাসপোর্ট এর কপি সাথে আছে শুধুমাত্র তারা হাইকমিশনের আবেদন করে একদিনেই পাবেন। 

কিন্তু যারা আগে কোন পাসপোর্টই তৈরি করেনি, তাদের ক্ষেত্রে বাংলাদেশ থেকে নাগরিকত্ব যাচাই-বাছাই করে ইউএনও কর্তৃক কনফার্মেশন মেইল হাইকমিশনের মেইলে পাঠিয়ে করতে হবে। 


(এই বিষয়ে বিস্তারিত আমাদের ওয়েবসাইটে আরেকটি পোস্ট দেয়া আছে, দেখে নিবেন)





৩. মালয়েশিয়াতে কলিং ভিসা চালু কবে হবে বা হবে কিনা?

উত্তরঃ কলিং ভিসা চালু কবে হবে? কলিং ভিসা চালু হওয়া নিয়ে রয়েছে নানা জল্পনা কল্পনা। কলিং ভিসা বন্ধ হওয়ার পর থেকে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় যথেষ্ট চেষ্টা করে যাচ্ছেন, দফায় দফায় মিটিং ও মালয়েশিয়া ভ্রমন করছেন এই ভিসা চালু করার জন্য। বিগত কয়েক মাসে বেশ কয়েকবার বৈঠক হলেও আশার আলো দেখা যায়নি।  
সর্বশেষ তথ্য মতে, আগামি ৬ নভেম্বর পুত্রাজায়ায় অনুষ্ঠিত হবে দুই দেশের বৈঠক। অবশ্য মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী কুয়ালাসেগারান বাংলাদেশে আসার কথা থাকলেও সেটা বাতিল করে দেয়া হয় কোন কারণ ছাড়াই।

আগামী ৬ নভেম্বর এর বৈঠকে ঠিক কি হতে যাচ্ছে, সেটা অনিশ্চিত বা সঠিক তথ্য কেউ জানাতে পারেনি। তবে মালয়েশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় একজন কর্মকর্তা বলেছেন, আগামী বৈঠকে চুড়ান্ত হতে পারে মালয়েশিয়া ও বাংলাদেশের শ্রমবাজারের কাঙ্ক্ষিত চুক্তি।

মালয়েশিয়ার সরকার চায় একটি সচ্ছ প্রক্রিয়ার মধ্য দিয়ে বাংলাদেশ থেকে শ্রমিক নিতে। আর এই বাংলাদেশে এই সচ্ছ প্রক্রিয়া নেই বলেই নানা রকম দুর্নীতির প্রমান পেয়ে তারা গত বছরের শেষের দিকে কলিং ভিসা বন্ধ করে দেয়। 

আর তারা এখনো মনে করছে বাংলাদেশে সেই পরিবেশ এখনো তৈরি হয়নি, মূলত এর কারনেই বারবার মিটিং করে ও গড়িমসি করে সময় ক্ষেপন করছে মালয়েশিয়া সরকার। ইতিমধ্যেই নেপাল থেকে আবারো শ্রমিক আমদানির চুক্তি স্বাক্ষর করেছে মালয়েশিয়া ও নেপাল। নেপাল থেকে কোন খরচ ছাড়াই শ্রমিক মালয়েশিয়া যেতে পারবে সেই বিষয়েও চুক্তি হয়েছে। মূলত বাংলাদেশের সাথে কবে নাগাদ চুক্তি স্বাক্ষরিত হবে, সেটা নিশ্চিত নয়। সুতরাং কারো কথায় লোভে পড়ে টাকা পয়সা লেনদেন থেকে বিরত থাকুন।                     

৪.  যারা MyEg এর মাধ্যমে অথবা BM অথবা Iman এই কোম্পানিগুলোর মাধ্যমে ইমিগ্রেশন ফিঙ্গার দিয়েছেন কিন্তু ভিসা এখনো  হয়নি সেক্ষেত্রে ভিসা হবে কিনা?

উত্তরঃ বর্তমানে বিগত রিহায়ারিং এর সকল কার্যক্রম বন্ধ আছে। রিহায়ারিং এর সকল কার্যক্রম ২০১৯ এর মার্চের মধ্যে শেষ করা হয়েছে। এর জন্য ইমিগ্রেশন থেকে বেশ কয়েকবার ঘোষণাও দেয়া হয়েছিল, যেন কোম্পানিগুলো তাদের কাজ দ্রুত শেষ করে নেয়। 
যাদেরকে তাদের কোম্পানি এখনো ভিসা হবে বলে বিভিন্ন অযুহাত ও আজ কাল হবে বলে যাচ্ছে। সেটা শুধুই আপনকে ধোকা বা মিথ্যাচার করে যাচ্ছে। 
আসলে যাদের ভিসা হওয়ার কথা এখন আর তাদের ভিসার হওয়ার কোন চান্স নেই। 


৫. যারা ইমিগ্রেশন ফিঙ্গার দিয়েছেন তাদের ভিসা কি কি কারণে হয়নি অথবা কোন কোন কারনে আপনি প্রতারিত হয়েছেন, জেনে নিন বিস্তারিত। 

উত্তরঃ যারা ইমিগ্রেশন ফিঙ্গার দিয়েছেন কিন্তু ভিসা হয়নি, এর জন্য বিভিন্ন কারণ থাকতে পারে,

# আপনার কোম্পানি ইমিগ্রেশন থেকে আপনার ভিসা প্রসেসিং করার জন্য কোটা না পাওয়ার কারনে আপনার ভিসা হয়নি, অথবা-------

#আপনার কোম্পানি আপনাকে ইমিগ্রেশন করিয়ে KDN এ কোম্পানির সমস্ত প্রোফাইল জমা দেয়নি কেডিএন কোটা বা ইমিগ্রেশন থেকে কোম্পানিতে ভিসা করার এপ্রুভাল অথবা-------

#আপনার কোম্পানি কোটা পেয়েও নির্ধারিত সময়ের মধ্যে লেভি পরিশোধ করেনি অথবা-----

# কোটা পাওয়ার জন্য যা যা করা দরকার সেগুলোর কিছুই করেননি, করলেও ইমিগ্রেশনে গিয়ে কোন তদারকি করেননি কাজগুলো হচ্ছে কিনা অথবা----

# সব মিলিয়ে আপনার কোম্পানির অজ্ঞতার কারনে, রিহায়ারিং এর পুরো প্রসেস না জানার কারনে, এজেন্ট কে দিয়ে প্রসেস করার কারনে মুলত এইসকল কারনই আপনা ভিসা না হওয়ার জন্য দায়ী।

৬. অনেকের প্রশ্ন, ভিসা হওয়ার ক্ষেত্রে KDN quota আবার কি জিনিস??

উত্তরঃ কে ডি এন এর মানে হল কেমান্তারিয়ান ডালাম নেগেরি অর্থাৎ স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মালয়েশিয়াতে কোন কোম্পানি যদি তার নিজের কোম্পানিতে বিদেশি শ্রমিক নিয়োগ দিতে চায় তাহলে সেই কোম্পানিকে অবশ্যই KDN থেকে নির্দিষ্ট সংখ্যক শ্রমিকের কোটা নিতে হবে। 
আর এই কোটা নেয়ার জন্য কোম্পানিকে কে ডি এন থেকে প্রদত্ত চেকলিস্ট অনুসারে কোম্পানির সকল কাগজপত্র ও প্রোফাইল বাইন্ডিং করে জমা দিতে হবে তারপর কে ডি এন কর্তৃক সেগুলো যাচাই-বাছাই করে ঐ কোম্পানিতে যতজন শ্রমিক লাগবে ততজন শ্রমিক নিয়োগ দেয়ার অনুমতি পত্র বা  কে ডি এন  কোটা অ্যাপ্রুভাল (KDN quota approval) দেয়া হবে। আর ঠিক কতজনের কোটা দেয়া হবে সেটা নির্ভর করবে কোম্পানি কাজের ধরন,  কোম্পানির ব্যবসার পরিধি ইত্যাদি বিষয়ের উপর। 

চলমান-----+

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.