কলিং ভিসায় আবারও সিন্ডিকেট হতে যাচ্ছে, তবে ১০ এজেন্সির সিন্ডিকেট নয় এবার হবে ২০০ থেকে ৩০০ এজেন্সি

মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের যেন স্বার্থ নষ্ট না হয়, সেজন্যে এমন কোন সিন্ডিকেট হতে দেবেন না বলে জানিয়েছেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমেদ (এম পি)
প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী

মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের যেন স্বার্থ নষ্ট না হয়, সেজন্যে এমন কোন সিন্ডিকেট হতে দেবেন না বলে জানিয়েছেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমেদ (এম পি)

তিনি আরও বলেন, অভিবাসন ব্যায় নিয়ন্ত্রণে করার  নতুন একটি সিস্টেমের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে যাকে তিনি ডাটাব্যাংক বলে অভিহিত করেন।। তিনি বলেন, পাইলট প্রকল্প হিসেবে প্রাথমিক ভাবে ঐ ডাটাব্যাংকে ঢাকা জেলার মধ্যে নিবন্ধন শুরু হয়েছে। পর্যায়ক্রমে দেশের সকল জেলার কর্মসংস্হান অফিস এবং ইউনিয়ন তথ্য কেন্দ্রে থেকে নিবন্ধন শুরু করা হবে।

আজ ১২ই নভেম্বর (মঙ্গলবার) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয়ে মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী ইমরান আহমদ বলেন, “মালয়েশিয়ায় একটি সিস্টেম রয়েছে যে সিস্টেমের সাথে আমাদের সিস্টেম যুক্ত করার বিষয়ে আলোচনা হয়েছে। সে লক্ষ্যেই কাজ এগিয়ে চলছে।”

সবচেয়ে আলোচিত প্রশ্নের জবাবে মন্ত্রী পাল্টা প্রশ্ন সাংবাদিকদের ছুড়ে দিয়ে তিনি বলেন, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য সর্বোচ্চ সংখ্যক রিক্রুটিং এজেন্সি যুক্ত হবে। তবে সেই সংখ্যা কতো হতে পারে তা পরিস্কার করেননি মন্ত্রী । তিনি প্রশ্ন করে যে, কতগুলো এজেন্সি যুক্ত হলে সেটাকে সিন্ডিকেট বলা হয়? যদি ২০০ বা ৩০০ এজেন্সি যুক্ত হয় তাহলে কি সেটা সিন্ডিকেট হবে?

মন্ত্রীর এমন প্রশ্নের মাধ্যমে অনেকটা এটা ধারণা করা যাচ্ছে যে, সকল এজেন্সি স্বাধীনভাবে কর্মী পাঠানোর কাজ করতে পারবেনা, নির্দিষ্ট কিছু এজেন্সিকেই এই দায়িত্ব দেয়া হবে। তবে ঠিক কতগুলো এজেন্সিকে দেয়া হবে সেটা পরিষ্কার করে বলা যাচ্ছেনা।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.