লাইসেন্স না থাকায় বাংলাদেশিকে হেনস্থা করে ভিডিও ধারণ, মালয়েশিয়া ভাইরাল ভিডিওটি ভাইরাল


মালয়েশিয়ান সিকিউরিটি গার্ড অপমান করছে বাংলাদেশিকে


 সম্প্রতি "We are Malaysian" নামে একটি ফেসবুক পেইজে একটি ঘটনার ভিডিও প্রকাশ করা হয় যাতে দেখা যায় যে, মালয়েশিয়ার MPSJ এর একটি ময়লা আবর্জনা ফেলার ট্রাক চালিয়ে যাচ্ছিলেন একজন বাংলাদেশি তা দেখে কিছু স্থানীয় সিকিউরিটি গার্ড গাড়িটি আটকে দেয় কারণ ঐ বাংলাদেশির নিকট ট্রাক চালানোর কোন ড্রাইভিং লাইসেন্স ছিলনা।

ভিডিওটি নিচের লিংকে পাবেন। 

পেইজটি লিখেছে যে, ময়লা আবর্জনার ট্রাক বাংলাদেশি শ্রমিকটি চালাচ্ছিলেন কারণ এ জাতীয় কাজ স্থানীয় লোকজন করতে চায়না। এই চাকরি গুলো স্থানীয় মালয়েশিয়ানরা নিতে চায়না। তবে আপনি কেন তার গাড়িটি আটকে রাখবেন। এ জাতীয় কাজ যদি তারা না করে, তাহলে আপনার বাড়ির ফেলে রাখা ময়লা আবর্জনা তুলে নিতে কেউ কেউ আপনাকে সহায়তা করবেনা।

আমরা মালয়েশিয়ায় বিদেশী কর্মীদের সম্পর্কে বারবার বলেছি যে, এখানে তাদের বাস্তব উপস্থিতি ও ক্রিয়াকলাপ যে ভিত্তিতে হয় সেগুলো স্থানীয় লোকজন স্বভাবিকভাবে নিতে পারেনা।

তবে মালয়েশিয়ায় একটি নতুন বিতর্ক চলছে। মালয়েশিয়ায় যেসব নোংরা, বিপজ্জনক এবং নিম্নমানের কাজ রয়েছে যে বিদেশীরা কাজ করছে তবে আইনীভাবে নির্দিষ্ট বিধিনিষেধের কারণে তারা ময়লা আবর্জনার ট্রাক চালাতে পারছেনা সম্ভবত তাদের ড্রাইভিং লাইসেন্স না থাকার কারণে।
 ভিডিওতে, নিরাপত্তা প্রহরী বিদেশী কর্মীকে এভাবে জিজ্ঞাসা করতে পারত যে,, "আপনি কীভাবে লরি চালাচ্ছেন?  আমাদের, মালয়েশিয়ানরা লরি চালাতে পারে না আমাদের লাইসেন্স থাকা সত্বেও।
 আপনার কাছে লাইসেন্স নেই কিন্তু আপনি সাহসের সাথে ময়লা আবর্জনার ট্রাক চালাচ্ছেন এবং সহজে নির্ভয়েই অন্য লোকের পাড়ায় প্রবেশ করছেন ” কিন্তু ঐ ড্রাইভারকে এভাবে অপমান করা উচিত হয়নি। 

 ঐ পেইজে ভিডিওটি দেখার পরে, মালয়েশিয়ানরা ২  বিভক্ত হয়েছিল।  নিরাপত্তারক্ষীরা যা করেছিলেন তার সাথে অনেকেই একমত হয়েছিলেন, কারণ লাইসেন্স ছাড়াই যানবাহন চালানো একেবারেই উচিত নয়।
ঐ ভিডিওর কিছ কমেন্ট নিচে দেয়া হলঃ

একটি মন্তব্যটিতে বলা হয়েছে, “লাইসেন্স ব্যতীত তিনি কীভাবে লরি চালাচ্ছেন?  যখন সে কাউকে আঘাত করে হত্যা করে, এর দায়িত্ব কে নিবে?  সরকার, আপনার চোখ খুলুন এবং নিয়োগকর্তাকে খুজে করুন যিনি বিদেশী কর্মীদের লাইসেন্স ছাড়াই লরি চালানোর অনুমতি দিচ্ছেন। "


তবে অন্যরা কিছু মন্তব্যের মাধ্যমে ঐ পেইজের সাথে একমত পোষণ করে বলেছেন যে, প্রহরীরা বিদেশী কর্মীকে জেরা করছে বা অপমান করে কথা বলছে তা কিন্তু মোটেই উচিত নয়, তার পরিবর্তে ঘটনাটির বিষয়ে এই নিয়োগকর্তার মুখোমুখি হওয়া বা কর্তৃপক্ষকে রিপোর্ট করা উচিত ছিল।

আরেকটি মন্তব্যে লেখা হয়েছে,  যদি ড্রাইভারের লাইসেন্স না থাকে তবে পুলিশকে এই বিষয়ে রিপোর্ট করুন।  আপনি যদি কাউকে তিরস্কার বা করতে চান তবে তাদের নিয়োগকারীদের বকুনি দিন।  প্রতিদিন, আপনার আবর্জনা পরিষ্কার হয়ে যাচ্ছে কারণ তারা এটি করছে।  যখন আপনি কোনও আবর্জনা ট্রাকে করে গাড়ি চালাচ্ছেন, আপনি আপনার উইন্ডো বন্ধ করে নাক আটকে দিচ্ছেন!  তারা আপনার নোংরা পাম্পার্স, ব্যবহৃত পিরিয়ড (মাসিকের) প্যাড এবং বাসি খাবার সহ জঞ্জাল পরিষ্কার করতে কঠোর পরিশ্রম করছে। আমি আপনাকে স্মার্ট মালয়েশিয়ানদের জিজ্ঞাসা করতে চাই, আমাদের নিজস্ব নাগরিক কতজন লাইসেন্স ছাড়াই প্রতিদিন কিসের ভিত্তিতে গাড়ি চালাচ্ছেন ?!

আরেকটি  মন্তব্যে  বলা হয়, সুরক্ষা রক্ষীদের পক্ষে ড্রাইভারকে থামানো তাদের দায়িত্বের মধ্যে ছিল, কোনও এপার্টমেন্টসে বা কোন এলাকায় প্রবেশ করার জন্য আপনাকে লাইসেন্স বা আইসি দিয়ে গার্ডহাউসে নিবন্ধন করতে হবে।  তবে বিদেশী কর্মীকে তাকে লজ্জা দেওয়ার জন্য তাদের পক্ষে এইভাবে নিন্দা ও চিত্রগ্রহণ করা কি দরকার ছিল?

1 comment:

Theme images by Dizzo. Powered by Blogger.