৩৮,০৪৮ জন অবৈধ প্রবাসী বাংলাদেশে ফেরত গিয়েছেন। দেশে ফেরত যাওয়ার সুযোগ প্রায় শেষের পথে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ থেকে গত বৃহস্পতিবার অবধি দেশে ফিরে আসার জন্য আবেদনের জন্য 'ব্যাক ফর গুড' (বি 4জি) প্রোগ্রামে মোট 102,618 অবৈধ অভিবাসী অংশ নিয়েছেন। মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে,  গত বৃহস্পতিবার পর্যন্ত নিজ দেশে ফেরত যেতে মোট ১ লক্ষ ২ হাজার ৬শত আঠারো জন অবৈধ অভিবাসী ব্যাক ফর গুড প্রোগ্রামে অংশ নিয়েছেন। 



 স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল তান শ্রী আলভি ইব্রাহিম বলেছেন, ইন্দোনেশিয়ানরা সবচেয়ে বেশি সংখ্যক রেকর্ড করেছে ৩৭০৪৮জন, এরপরে বাংলাদেশের রয়েছে (৩১,১০১), ভারত (১,,১০7), পাকিস্তান (৫,২৫৮) এবং বাকীরা অন্যান্য দেশ থেকে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ থেকে গত বৃহস্পতিবার অবধি দেশে ফিরে আসার জন্য আবেদনের জন্য 'ব্যাক ফর গুড' (বি 4জি) প্রোগ্রামে মোট 102,618 অবৈধ অভিবাসী অংশ নিয়েছেন।    মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে,  গত বৃহস্পতিবার পর্যন্ত নিজ দেশে ফেরত যেতে মোট ১ লক্ষ ২ হাজার ৬শত আঠারো জন অবৈধ অভিবাসী ব্যাক ফর গুড প্রোগ্রামে অংশ নিয়েছেন।
Back for good program, Malaysia immigration

 তিনি বলেন, আমরা আশা করি যে,  সমস্ত অবৈধ বিদেশী নাগরিকগন অতিসত্বর এই প্রোগ্রামের মাধ্যমে তাদের নিজ দেশে ফিরে যাবার জন্য আবেদন করবেন। তবে আমরা চাই, কেবল পুত্রজায়া ও কুয়ালালামপুরের ইমিগ্রেশন অফিসগুলিতে ভিড় না করে অন্যান্য রাজ্যের ইমিগ্রেশন অফিসগুলিত গিয়ে আবেদন  করার পরামর্শ দিচ্ছি।

 তিনি এখানে মালয়েশিয়ার ইমিগ্রেশন একাডেমিতে (এআইএমএম) কেপি 19 সিরিজ 3 বছর 2019 ইমিগ্রেশন অফিসার প্রশিক্ষণ কোর্সের অনুষ্ঠানের পরে সাংবাদিকদের এসব কথা বলেন এবং ইমিগ্রেশন ডিরেক্টর-জেনারেল দাতুক খায়রুল দাজাইমি দাউদ এখানে উপস্থিত ছিলেন।

 বি 4 জি প্রোগ্রাম, যা পেনিনসুলার মালয়েশিয়ায় চলতি বছরের 1 আগস্ট থেকে শুরু হয়েছিল এবং  31 ডিসেম্বর সমাপ্ত হওয়ার কথা রয়েছে। যেসব অভিবাসী ইমিগ্রেশন আইন 1959 এর অধীনে  অপরাধ করেছে তারা তাদের শর্ত অনুযায়ী নির্ধারিত শর্তে স্বেচ্ছায় তাদের দেশে প্রত্যাবর্তনের সুযোগ দেয়া হয়েছে।

 তিনি অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য B4G প্রোগ্রামে যোগ দেওয়ার সুযোগটি নেওয়ার বা প্রয়োগকারী কার্যক্রমের মাধ্যমে গুরুতর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।


 এদিকে, খায়রুল দাযামী আরও একটি প্রেস ব্রিফিংয়ে বলেছেন যে মন্ত্রণালয় অবৈধ অভিবাসীদের ধরার লক্ষ্যে চলতি বছরের ১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার পর্যন্ত দেশব্যাপী ১৫,৫৯০ টি অভিযান পরিচালনা করেছে।

 তিনি বলেছিলেন যে পরিচালিত অভিযানের মধ্যে ১৮১,৪৭৩ জনকে পরীক্ষা করা হয়েছে এবং এর মধ্যে ৪,,১১৫ জন অবৈধ অভিবাসী এবং ১,১৪৬ জন নিয়োগকারীকে (কোম্পানি) আটক করা হয়েছে।

 আটককৃত অবৈধ অভিবাসীদের মধ্যে
  👉ইন্দোনেশিয়া ১৫,৬৬৩ জন
  👉বাংলাদেশ ১০,০২০ জন
  👉মায়ানমার  ৪,৮৪৭ জন
  👉ফিলিপাইন ৩,৪৮৫ জন
  👉ভারত ২৬৩১ জন
  👉থাইল্যান্ড  ২৬০৫ জন
  👉পাকিস্তান ১৮০৮ জন
  👉ভিয়েতনাম ১৬৩০ জন
  👉চীন ৯৭৭ জন
  👉নেপাল ৯২৯ জন
  এবং অন্যান্য দেশের ১৫২০ জন।

 তিনি বলেন, “আটককৃতদের মধ্যে ১,০৯৯ জন স্থানীয় নিয়োগকর্তা, ইন্দোনেশিয়া (৯), থাইল্যান্ড (১২), বাংলাদেশ (১০), পাকিস্তান (৬) এবং আরও ২০ জন অন্তর্ভুক্ত রয়েছে।

 সুত্রঃ  বার্নামা মালয়েশিয়া

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.