৬ তলা ভবন থেকে ৬৮০ জন চাইনিজকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন


680 online scamming syndicate members detained

মালয়েশিয়ার সাইবারজায়া এলাকার একটি ছয়তলা ভবনে অভিযান চালিয়ে ৬৮০ জন চাইনিজকে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। এই অভিযান চালানোর আগে বৈদেশিক মুদ্রা বিষয়ক অনলাইনে বিনিয়োগ জালিয়াতির বিভিন্ন তথ্য ইমিগ্রেশন বিভাগ পেয়েছিল এবং এই সকল তথ্য তদন্ত করে অভিযান পরিচালনা করা হয়।

অবাক করা বিষয় হল, চিনা ভিত্তিক সিন্ডিকেটটি ছয়তলা বিল্ডিংটি প্রতি মাসে RM360,000 রিঙ্গিত বা বাংলাদেশি হিসেবে ৭২ লক্ষ টাকা ভাড়া দিচ্ছে।

 ঐ ভবনের প্রতিটি তলায় কঠোর সুরক্ষা নিশ্চিত করা হয়েছে তাদের অফিসিয়াল কল সেন্টার হিসেবে। প্রতিটি ফ্লোরে এক্সেস কার্ড দিয়ে সিকিউরিটি লকের মাধ্যমে প্রবেশ করতে হয়। শুধু তা-ই নয়, চলাচল এবং আসা-যাওয়া নিরীক্ষণের জন্য ক্লোজ-সার্কিট ক্যামেরার (সিসিটিভি) একটি বিশেষ নেটওয়ার্কও রয়েছে।

অভিযানটি পরিচালনার সময়, ভবনটিতে কেবল চীনা নাগরিকরা অবস্থান করছিল।

 ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, সিন্ডিকেটটি উচ্চ ও দ্রুত লাভের প্রতিশ্রুতি দিয়ে চীনে অনলাইন ভিত্তিক বিনিয়োগের প্রচারণা চালিয়ে আসছে।

তিনি আরও  বলেন যে,  ঐ সিণ্ডিকেটের সদস্যরা কোনও নির্দিষ্ট ওয়েবসাইট থেকে কোনও গ্রাহকের কাছে একটি কোড পাঠালে সেটির আবেদন পত্রে চাইনিজ ম্যান্ডারিন ভাষা ব্যবহার করে করতে হত ভুক্তভোগীদের। 

 “সমস্ত লেনদেন এবং অর্থ প্রদান উইচ্যাট পে বা চীনের একটি ব্যাংকের মাধ্যমে করা হয়ে আসছে।

 ইমিগ্রেশন এসব তথ্যের ভিত্তিতে প্রায় দুই মাস ইনভেস্টিগেশন বা তদন্ত করার পরে গতকাল সকাল ১১ টায় অভিযান চালায়। উক্ত অভিযানের সময় তারা এই কাজই করছিল।

“এই অভিযানের সময়, ৬৮০ জন চীনা নাগরিকের  মধ্যে ৬০৩ জন পুরুষ  এবং ৭৭ জন মহিলা যাদের বয়স ১৯ থেকে ৩৫ বছর তাদের প্রত্যেককেই বিভিন্ন ফ্লোর থেকে আটক করা হয় যার মধ্যে বেশিরভাগেরই কোন বৈধ কাগজপত্র বা পাসপোর্ট ছিলনা।

"তিনি বলেন অভিযানের সময়, মোবাইল ফোন ৮২৩০ ইউনিট, ল্যাপটপের ১৭৪ ইউনিট এবং ৭৮৭ টি ব্যক্তিগত কম্পিউটার জব্দ করা হয়েছে।।

 তিনি বলেছিলেন, জব্দকৃত আইটেমগুলিতে অ্যান্টি-মানি লন্ডারিং আইন ২০০১ (এএমএলএ) এর বিধান অনুসারে জব্দ করা হয়েছিল।

 “ধারণা করা হয় যে ইমিগ্রেশন অফিসারদের উপস্থিতি টের পেয়ে শতাধিক সন্দেহভাজন ব্যক্তি পালিয়ে গেছে। 
 আটককৃত সবাইকে ১৪ দিনের রিমান্ডে নেয়া হবে বলে জানান তিনি। এ ঘটনার বিষয়ে চিনা দূতাবাসকে অফিসিয়ালী নোটিশ দেয়া হয়েছে।

 সূত্র: ডেইলি মেট্রো

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.