অবৈদদের কোন ভাবেই ছাড় দেয়া হবেনা, স্বরাষ্ট্র মন্ত্রীর কঠোর হুশিয়ারি

Report: সারোয়ার হোসেন, অভিবাসী কন্ঠ   


স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন ইয়াসিন, অভিবাসী কন্ঠ

আগামী ১লা জানুয়ারী থেকে ইমিগ্রেশন বিভাগ মালয়েশিয়ার বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সাথে নিয়ে পুরো মালয়েশিয়ায় যৌথ অভিযান পরিচালনা করবে বলে হুশিয়ারি দিয়েছে।

অবৈধ অভিবাসীদের সাথে আর কোন আপস করা হবেনা বলে জানানো হয়। ইমিগ্রেশন বিভাগের সাধারণ ক্ষমা কর্মসূচির মেয়াদ বাড়ানোর কোন ইচ্ছাই নেই। 

এদিকে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে হুশিয়ারি দিয়েছে যে মালয়েশিয়ার সরকার সাধারণ কর্মসূচির মেয়াদ আর বাড়াবেনা। গত ১লা আগষ্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বরে শেষ হয়ে যাবে এই কর্মসূচির কার্যক্রম। সুতরাং সবাই যেন এই নির্দিষ্ট সময়ের মধ্যেই ইমিগ্রেশনে ৭০০ রিঙ্গিত জরিমানা দিয়ে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য ইমিগ্রেশনে আবেদন করে।

ইমিগ্রেশনে ইতিমধ্যেই সাপ্তাহিক বন্ধের দিন গুলোসহ প্রতিদিন রাত ১০টা পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। যাতে করে ৩১ ডিসেম্বরের মধ্যেই সর্বোচ্চ সংখ্যক অবৈধ অভিবাসী তাদের নিজ দেশে ফিরে যেতে পারে।

এই শেষ সময়ে ইমিগ্রেশনের ব্যাক ফর গুড প্রোগ্রামের জন্য নির্ধারিত বুথ বা কাউন্টারগুলো তে প্রচুর চাপ লক্ষ্য করা যাচ্ছে। অভিবাসীগন টোকেন সংগ্রহ করার জন্য আগের দিন রাতেই ইমিগ্রেশনে লম্বা লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখা গেছে।

অন্যদিকে অসহায় অবৈধ অভিবাসীগন নিজ দেশে ফেরত যেতেও পড়ছেন নানা রকম জটিলতায়। এউ শেষ সময়ে টিকিট এর দান আকাশচুম্বী হওয়ায় অনেকেই টিকেট নিতে পারছেন না বলে ক্ষোভ প্রকাশ করেছেন। এদিকে মালেশিয়ার হাইকমিশন থেকে বিভিন্ন বিমানসংস্থা গুলোকে টিকেটএর দাম কমানোর জন্য অনুরোধ করা হয়েছে।

শুধু তাই নয়, প্রতিদিন ভুয়া টিকেট প্রদর্শনের কারণে ইমিগ্রেশন থেকে খালি হাতে ফিরতে হচ্ছে অসহায় প্রবাসীদের। অসহায় প্রবাসীরা চড়া দামে টিকেট কিনেও হায়রানি থেকে রেহাই পাচ্ছেন না। অনেকেই পড়ছেন ভুয়া টিকেট জালিয়াতির খপ্পরে। বিভিন্ন অসাধু দালাল ও এজেন্টরা তাদের সাথে প্রতারণা করছে।
মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন থেকে জানানো হয়, মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক ইনদিরা খায়রুল জাইমি দাউদের সঙ্গে গত বৃহস্পতিবার হাইকমিশনার মো. শহীদুল ইসলামের একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সাধারণ ক্ষমার আওতায় বাংলাদেশের অবৈধ কর্মীদের দেশে ফিরে আসার জন্য মালয়েশিয়া সরকারের ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি, ইমিগ্রেশনের ডিটেনশন ক্যাম্পগুলোতে বা আটক কেন্দ্রগুলোতে থাকা বাংলাদেশিদের জন্য যথাযথ আইনি প্রক্রিয়া দ্রুত নিশ্চিতকরণ, ছাত্র, পেশাজীবী ও সাধারণ কর্মীদের ভিসা নবায়ন প্রক্রিয়া সহজীকরণ এবং কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশিদের অভিবাসন প্রক্রিয়ায় আরো সহায়তা প্রদানসহ বিভিন্ন বিষয় গুরুত্ব দেয়া হয়।

উল্লেখ্য, মালয়েশিয়ার সরকারের এই সাধারণ ক্ষমা কর্মসূচি , যা পেনিনসুলার মালয়েশিয়ায় চলতি বছরের 1 আগস্ট থেকে শুরু হয়েছিল এবং  31 ডিসেম্বর সমাপ্ত হওয়ার কথা রয়েছে। যেসব অভিবাসী ইমিগ্রেশন আইন 1959 এর অধীনে  অপরাধ করেছে তারা তাদের শর্ত অনুযায়ী নির্ধারিত শর্তে স্বেচ্ছায় তাদের দেশে প্রত্যাবর্তনের সুযোগ দেয়া হয়েছে।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.