খুলেছে কাতারের শ্রমবাজার, তবে শুধুমাত্র বিভিন্ন কাজে দক্ষ কর্মীই নিবে কাতার কর্তৃপক্ষ

খুলেছে কাতার শ্রমবাজার, প্রবাসী কল্যান মন্ত্রী     


প্রায় নয় মাস ধরে অনেকটা অঘোষিতভাবে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ থাকার পর আবারও কর্মী নিতে রাজি হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। তবে তারা কোনো অদক্ষ কর্মী নেবে না। বিভিন্ন খাতে দক্ষ কর্মীই দেশটির চাহিদা।

কাতারের অভিযোগ বাংলাদেশের কর্মীরা অদক্ষ এবং বেশিরভাগই নূন্যতম শিক্ষার অভাব রয়েছে। তাই তারা অন্য ভিন্ন সোর্স কান্ট্রি থেকে তাদের কর্মী চাহিদা পূরন করছে। যদিও কাতার চায় বাংলাদেশের শ্রমিকই তারা নিয়োগ দিতে কিন্তু দেশটিতে যে ধরনের কর্মীর চাহিদা রয়েছে সে ধরনের দক্ষ কর্মীর যোগান দিতে পারছেনা বাংলাদেশ।

২০২২ সালে কাতারে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তাই স্টেডিয়াম এবং হোটেল-মোটেল ভবন নির্মাণ প্রায় শেষের দিকে। তাই খুব বেশি পরিমানে নির্মান শ্রমিকের দরকার নেই। এখন যেসব কাজের জন্য শ্রমিক প্রয়োজন সেসব কাজের জন্য দক্ষ ও অভিজ্ঞ কর্মী প্রয়োজন।  তাই কাতার কর্তৃপক্ষ অদক্ষ শ্রমিক না নেওয়ার ঘোষণা দিয়েছে।

আজ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে একথা জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। মন্ত্রণালয়ের ব্রিফিং সেন্টারে আয়োজিত এ সংবাদ সম্মেলনে কাতারের শ্রম বাজারের বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রবাসীকল্যাণ সচিব সেলিম রেজা। এ সময় মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.