এবার ইতালিও বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেয়ার আগ্রহ দেখিয়েছে, কর্মী প্রেরণে তৈরী হবে নীতিমালা

বাংলাদেশের সাথে ইতালি প্রধানের বৈঠক অনুষ্ঠিত

ইতালিতে অবৈধপথে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে দুই দেশই একমত হয়েছে। একইসঙ্গে বৈধ উপায়ে বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ কর্মী নেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে ইউরোপের অন্যতম দেশটি।

 এ বিষয়ে সম্ভাব্য নীতিমালা কিভাবে তৈরি করা যায় সেটক নিয়েও উয়ভ'দেশের মধ্যে আলোচনা হয়েছে বিভিন্নভাবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইতালির প্রধান'মন্ত্রী জিউ'সেপ কোঁতের মধ্যকার বৈঠকে এই বিষয়টি খুবি গুরুত্বের সঙ্গে উপস্থাপন করা হয়েছে। গত বুধবার ইতালির রোমে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বুধবারের বৈঠক শেষ হওয়ার পরে যৌথ বিবৃতিতে বলা হয় যে, ইতালিতে অবস্থিত প্রায় এক লাখ ৪০ হাজার বাংলাদেশির একটি বড় অংশ ওই দেশের সমাজে মিশে গেছে।
 দুই দেশের মধ্যকার অভিবাসন ব্যবস্থা নিয়ে দ্বিপ'ক্ষীয় সহ'যোগিতা সংহত করার পদক্ষেপ নিয়ে বৈঠকে আলোচনা করেন উভয় দেশের প্রধান। বৈধপথে অভিবাসন এবং অবৈধ অভিবাসন ঠেকানোর জন্য একটি সম্ভাব্য আইনি নীতিমালা তৈরী কিরা নিয়ে দুই প্রধানমন্ত্রী বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য যে, ২০০৮ সালে ইতালিতে একটি নির্দিষ্ট সময়ের জন্য বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক পাঠানোর একটি চুক্তি হয়েছিলো। ওই চুক্তির অধীনে প্রায় ১৮ হাজার বাংলাদেশি ইতালিতে গেলেও মেয়াদ শেষে ফেরত এসেছে ১০০ জনেরও কম শ্রমিক।
এরপর ২০১২ সালে কৃষি শ্রমিক নেয়ার চুক্তিটি বন্ধ করে দেয় রোম।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.