মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের এখন আর গ্রেফতার করা হবেনা বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী।

মালয়েশিয়া যখন ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে দিন অতিক্রম করে যাছে। পুরো মালয়েশিয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার লকডাউন সহ বিভিন্ন বড় পদক্ষেপ গ্রহন করেছে। হাসপাতালে

আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রেও কোন ত্রুটি রাখছেনা। বিপুল পরিমাণে বাজেট করা হয়েছে করোনা প্রতিরোধে। তাবলীগ ইজতেমায় অংশগ্রহণকে কেন্দ্র করে প্রায় ১ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।  এদিকে পুলিশের তথ্যমতে ইজতেমায় প্রায় দেড় হাজার রোহিঙ্গা ও রিফিউজি অংশগ্রহণ করেছে যাদের প্রতি UNHCR ইতিমধ্যে স্বাস্থ্য পরীক্ষার আহ্বান জানিয়েছে। মালয়েশিয়ার সরকার দেশটিতে থাকা অবৈধ প্রবাসীদের বা আনডকুমেন্টেড অভিবাসীদের অতি সত্তর
হাসপাতালে এসে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দিয়েছে যদি কারো শরীরে করোনার লক্ষ্মণ গুলো অনুভত হয়। এক্ষেত্রে একজন মানুষ বা একজন রোগী হিসেবেই চিকিৎসা দেয়া হবে ভিসা আছে কি নেই, কোম্পানির মেডিকেল কার্ড আছে কি নেই সেটা যাচাই করা হবেনা। মোট কথা অবৈধভাবে অবস্থানরত কাউকে গ্রেফতার করা হবেনা। এই ক্ষেত্রে অবৈধদের ভয় না পেয়ে নির্ভয়ে নিশ্চিন্তে থাকার পরামর্শ দেয়া হয়।

মালয়েশিয়ায় মেডিসিন স্যানস ফ্রন্টিয়ারস (এমএসএফ) মিশনের প্রধান বিট্রিস লাউ বলেছেন, সরকারের 10/2001 সার্কুলার বাতিল করা উচিত যাতে অবৈধ অভিবাসীদের চিকিৎসা বিষয়ে পুলিশ এবং ইমিগ্রেশন কর্মকর্তাদের কাছে জবাবদিহি না করতে হয়।
তিনি মঙ্গলবার (২৪ মার্চ) এক বিবৃতিতে বলেছিলেন, প্রায় 20 বছর আগে প্রথম সার্কুলার 10/2001 প্রনয়নের পর থেকে মালয়েশিয়ায় অবৈধ হয়ে যাওয়া অভিবাসীরা চিকিৎসা সেবা না পেয়ে ধীরে ধীরে হুমকির মধ্যে জীবন কাটিয়ে আসছে।

তিনি আরও বলেছেন য, গত ২২ শে মার্চ প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ঘোষণা অনুযায়ী  কোভিড -১৯ এর উপস্থিতি সন্দেহে হাসপাতালে বা ক্লিনিকে এসে স্বাস্থ্য পরীক্ষা করার সময় সরকারের কোন আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে কোনো আইনিপদক্ষেপ নেবেনা বলে আশ্বস্ত করেছেন।

এমএসএফ  মিশনের প্রধান লাউ স্বাস্থ্য মন্ত্রনালয়ের 10/2001 সার্কুলারটিকে মানবিক সাহায্য হিসেবে বাতিল করার অনুরোধ জানিয়েছেন যাতে করে অবৈধ অভিবাসীসহ সবাই চিকিৎসা করতে পারে।

আরও পড়ুন
👇
মালয়েশিয়ার এই অঞ্চলগুলোতে প্রতিটি দরজা থেকে দরজায় ড্রোন ব্যবহার শুরু করেছে সশস্ত্র বাহিনী
👇
মালয়েশিয়াতে যাদের করোনা নেই, তাদেরকেও করোনা টেস্ট করার আহ্বান। পড়ুন বিস্তারিত
👇
বড় কোম্পানিগুলো থেকে মিলিয়ন মিলিয়ন রিঙ্গিত অনুদান পেয়েই যাচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ায় অবৈধভাবে পাহাড় খনন করে স্বর্ন খুজতে গিয়ে পাহাড় ধ্বসে ২ জনের মৃত্যু, পড়ুন বিস্তারিত।

 তিনি বলেছিলেন যে 10/2001 সার্কুলারটি বাতিল করে স্বাস্থ্যসেবা সরবরাহকারীরা অভিবাসন নীতি নির্বিশেষে রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ডাক্তারগণ তাদের পেশাদার এবং নৈতিক দায়বদ্ধতা বজায় রাখতে পারবেন।

 তিনি বলেন, অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় এবং সরকারি সংস্থা যেমন স্বরাষ্ট্র মন্ত্রনালয়, জাতীয় সুরক্ষা কাউন্সিল এবং ইমিগ্রেশন বিভাগেরও এই উদ্যোগকে সমর্থন করার ইচ্ছা প্রকাশ করার উপযুক্ত সময়। তিনি আরও বলেছেন, শরনার্থী, দুর্বল জনগোষ্ঠীদের চিকিৎসা করার সময়ে আমরা দেখেছি যে অবৈধ অসহায় রোগিরা ইমিগ্রেশন ও পুলিশের ভয়ে নিজেদের লুকিয়ে রাখে ভয়ে চিকিৎসা নিতেও আসেনা।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.