চলতি মাসেই ব্যাপকভাবে কমে গেছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স, হুমকির মুখে দেশের অর্থনীতি।

করোনা ভাইরাস নিয়ে দুশ্চিন্তার যেন শেষ নেই। বাংলাদেশের আয়ের সবচেয়ে বড় মাধ্যমটিই আজ এই করোনা ভাইরাসের কারনে হুমকির মুখে পড়ে গেছে।

বাংলাদেশের অর্থনৈতিক চাকা সচল করে রাখে যে খাতটি সেই রেমিট্যান্স খাতেই সবচেয়ে বড় ধরনের প্রভাব পড়েছে চলতি মাসে। বাংলাদেশের প্রবাসীরা বেশিরভাগ যেসব দেশ থেকে রেমিট্যান্স পাঠায় সেই দেশগুলোই আজ করোনা ভাইরাসে নিঃশেষ হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, বাংলাদেশে সবচেয়ে রেমিট্যান্স প্রেরণকারী দেশগুলো থেকে অস্বাভাবিকভাবেই কমে গেছে প্রবাসী আয়ের অন্যতম উৎস এই রেমিট্যান্স। অর্থনীতিবিদদের মত, এটা গ্রামীণ অর্থনীতি ও দেশের সামগ্রিক বিনিয়োগে ব্যপকভাবে প্রভাব ফেলবে। দেশের বিভিন্ন ব্যাংকগুলোতে

 যেখানে প্রবাসীদের পাঠানো টাকা উত্তোলনে দেখা যেত দীর্ঘ সারি সেখানে এখন নেই কোন লম্বা লাইন বা প্রবাসীদের পরিবারের নেই কোন ভীড়। গত কয়েকদিনেই বদলে গেছে দৃশ্যপট।  গেল মাসে অন্যান্য সময়ের মত উল্লেখযোগ্য রেমিট্যান্স আসলেও চলতি মাসে প্রবাসীদের রেমিট্যান্স কবে গেছে বহুগুণে। করোনা ভাইরাসের সংক্রমণের খবরে এক দিকে যেমন আতংকিত সাধারণ মানুষ

অন্যদিকে প্রবাসীরাও পারছেন না টাকা পাঠাতে। প্রবাসীদের পাঠানো টাকা তুলতে আসছেন হাতে গোনা কয়েকজন।

ব্যাংক ম্যানেজারদের তথ্যমতে অন্যান্য মাসের তুলনায় প্রায় ৮০ ভাগ কমে গেছে প্রবাসী আয়ের অন্যতম উৎস এই রেমিট্যান্স। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গেল বছরের জুলাই থেকে চলতি বছরের ফেব্রুয়ারী পর্যন্ত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বেড়েছিল আগের তুলনায় ২০ শতাংশ বেশি। তবে রেমিট্যান্স এর এই গতি আরও নিম্নমুখী হবে বলে জানিয়েছেন ব্যাংকার ও অর্থনীতিবিদ গন।

 এসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের সাবে চেয়ারম্যান জানান, যেসব দেশ থেকে রেমিট্যান্স আসে সেসব দেশের অর্থনৈতিক অবস্থা যদি দূর্বল হয়ে পড়ে তাহলে প্রবাসীদের আয়ের উৎস ও ইনকাম কমে যাবে এবং এটা স্বাভাবিকভাবেই আমাদের দেশের অর্থনীতির উপর বড় ধরনের প্রভাব ফেলবে কারণ আমাদের দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স এর উপর নির্ভরশীল। কেন্দ্রীয় ব্যাংকের হিসেব অনুযায়ী, প্রবাসীদের সর্বোচ্চ আয়ের শীর্ষে যেসব দেশ ছিল সেসব দেশ থেকে কমে গেছে রেমিট্যান্স।

ইতালির থেকেই অন্তত ২ কোটি ডলার। করোনা ভাইরাসের এই প্রভাব যদি আরও বেশিদিন দীর্ঘায়িত হয় তাহলে বাংলাদেশের অর্থনীতি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে যা বাংলাদেশের সামগ্রিক বিনিয়োগে তীব্র প্রভাব ফেলবে। কৃষি নির্ভর এই বাংলাদেশের কৃষিখাত গুলোও পড়বে হুমকির মুখে তাই ধারণা করছেন অর্থনীতিবিদগন।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.