আগামী সোমবার থেকে মালয়েশিয়ার সকল ব্যবসা বানিজ্য পুনরায় চালুর ঘোষণা, প্রধানমন্ত্রী

কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা শর্তসাপেক্ষে গতিবিধি নিয়ন্ত্রণ আদেশ (সিএমসিও) পরিস্থিতিতে প্রায় সকল অর্থনৈতিক ক্ষেত্র এবং ব্যবসা প্রতিষ্ঠানকে কঠোর শর্ত সাপেক্ষে পুনরায় চালু করার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন।
সোমবার (৪ মে) থেকে সকল মালয়েশিয়ার সকল ব্যবসা বানিজ্য পুনরায় চালু হচ্ছে! প্রধানমন্ত্রী

মে মাসের ৪ তারিখ (সোমবার) থেকেই দেশের সকল অর্থনৈতিক ব্যবসা বানিজ্য, শিল্প কারখান পুনরায় চালু হয়ে যাবে তবে সরকার কর্তৃক প্রদত্ত নির্দিষ্ট নিয়ম কানুন অনুযায়ী সকল সেক্টর পরিচালনা করতে হবে। সকল অর্থনৈতিক কর্মকান্ডের সাথে সাথে নতুন সাধারণ কর্মযজ্ঞে অভ্যাস করে নিতে হবে।

আজ স্থানীয় সময় ১১টার দিকে আন্তর্জাতিক শ্রম দিবসের ভাষণে তিনি বলেছেন যে সরকার দেশের সকল ব্যবসায়ের উপর আরোপিত বর্ধিত মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা লকডাউন (এমসিও) চলমান রাখতে পারছেনা, কারণ এটা দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য হারে ব্যাপক প্রভাব ফেলেছে।

তিনি বলেছিলেন যে এমসিও চলাকালীন সময়ে সরকার প্রতিদিন ২.৪ বিলিয়ন রিঙ্গিত লোকসানের কবলে পড়েছে।  তিনি আরও বলেছেন যে এমসিও বা লকডাউন আরও দীর্ঘায়িত করার ফলে এখন পর্যন্ত লোকসানের পরিমাণ ৬৩ বিলিয়ন হয়েছে যা আরও দীর্ঘায়িত করা হলে বাড়তি ৩৫ বিলিয়ন ক্ষতির মুখে পড়বে মালয়েশিয়া।

আমি বুঝতে পেরেছি আপনারা সবাই চিন্তিত। আমিও খুবই উদ্বিগ্ন এবং কিছু দেশে যখন লকডাউন শিথিল করা হয় এর পরই কোভিড -১৯  এর প্রভাব আবারও বেড়ে গিয়েছিল।আমাদের অবশ্যই জাতির অর্থনীতির সঠিক সমাধান এবং কোভিড -১৯ এর চলমান পরিস্থিতির মধ্যে ভারসাম্য রক্ষার উপায় খুঁজে বের করতে হবে।

আরও পড়ুন 
👇
দুঃসংবাদঃ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অবৈধদের ধরে বিশেষ কারাগারে পাঠানো হবে! প্রতিরক্ষামন্ত্রী
👇
মালয়েশিয়াতে রাস্তায় আড্ডা দেয়ার সময় অবৈধ বাংলাদেশীসহ ১৭ জন আটক। বিস্তারিত

স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরামর্শ, প্রদানকৃত তথ্য এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) দ্বারা নির্ধারিত সেরা অনুশীলনের গাইডের ভিত্তিতে, সরকার কঠোর স্বাস্থ্য স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (SOP) বাস্তবায়ন করে সতর্কতার সাথে অর্থনৈতিক ক্ষেত্রগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে যা আগামী ৪ঠা মে থেকে শুরু হচ্ছে।

মালয়েশিয়ার অভিবাসন সংক্রান্ত আরও তথ্য জানতে অভিবাসী কন্ঠ পেইজের সাথেই থাকুন 
   https://www.facebook.com/ovibashi/

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.