মালয়েশিয়ার প্রবাসীরা নতুন পদ্ধতিতে কিভাবে পাসপোর্ট রিনিউ করবেন জেনে নিন বিস্তারিত।


মালয়েশিয়া প্রবাসীরা পাসপোর্ট রিনিউ করতে যেতে হবেনা হাইকমিশন অফিস। বিভিন্ন রাজ্য ও দূরদূরান্ত থেকে CMCO চলাকালীন সময়ে হাইকমিশনে যাওয়ার সুযোগ নেই। তবে হাইকমিশনে না গিয়ে কিভাবে পাসপোর্ট রিনিউ বা নবায়ন করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইলো।

পাসপোর্ট ডেলিভারি ও নবায়ন সমস্যাঃ
মালয়েশিয়ায় গত ২ মাস ধরে টানা লকডাউন বা MCO আদেশের অধীনে সকল অফিস আদালত বন্ধ থাকার কারণে বাংলাদেশী প্রবাসীদের মাঝে পাসপোর্ট ডেলিভারি ও নবায়ন নিয়ে তৈরী হয় বড় ধরনের দুঃশ্চিন্তা। অনেকেই পাসপোর্ট নবায়নের জন্য আবেদন পত্র জমা দিয়েছেন পাসপোর্ট রেডি হয়ে গেলেও লকডাউনের কারণে গুরুত্বপূর্ণ পাসপোর্টটি ডেলিভারি নেয়া সম্ভব হয়নি। আবার অনেকেরই পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তারাও পাসপোর্ট নবায়নের সুযোগ পাচ্ছিলেন না। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন প্রবাসীদের এই সমস্যাগুলো দ্রুত সমাধানকল্পে পাসপোর্ট ডেলিভারি ও নবায়ন এর জন্য গতকাল বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

কিভাবে পাসপোর্ট রিনিউ বা নবায়ন আবেদন করবেনঃ

এই মুহুর্তে আপনি জানবেন কিভাবে পাসপোর্ট রিনিউ বা নবায়ন করবেন ঘরে বসেই৷ অর্থাৎ আপনাকে পাসপোর্ট রিনিউ বা নবায়নের আবেদন করার জন্য হাইকমিশনে সশরীরে গিয়ে উপস্থিত হতে হবেনা। কিভাবে আপনি আপনার অবস্থাএ থেকে পাসপোর্ট নবায়নের আবেদন করবেন তা বিস্তারিত আলোচনা করা হলঃ-

স্টেপ ১. পাসপোর্ট রিনিউ বা নবায়ন (রি-ইস্যু) করার জন্য আপনাকে প্রথমেই হাইকমিশন কর্তৃক প্রদত্ত রি-ইস্যু করার আবেদন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করার পর সঠিকভাবে তথ্য দিয়ে পূরণ করে নিবেন। নিজে না পারলে এই কাজগুলোর অভিজ্ঞ প্রবাসী ভাইদের সাহায্যে পুরণ করে নিবেন। তবে অবশ্যই আবেদন কারীর স্বাক্ষর ফর্মের নির্ধারণ অংশে দিবেন এবং আবেদনকারীর ফোন নাম্বার দিবেন ঐ ফোন নাম্বারে হোয়াটসঅ্যাপে থাকতে হবে অবশ্যই।

মনে রাখবেন ফার্মটিতে যেন কোন ধরনের কাটা-ছেঁড়া বা ভূল না হয়। আপনার পাসপোর্ট এর সাথে মিল রেখে সকল তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে৷ ফর্মটি পূরনে কোন ধরনের গড়মিল হলে পরবর্তীতে আপনাকে সমস্যার সম্মুখীন হতে হবে। ফিলাপ করা ফর্মটির একটি ফটকপি রাখবেন নিজের সংগ্রহে।

স্টেপ ২. হাইকমিশন কর্তৃক প্রদত্ত Maybank এর নির্ধারিত এই একাউন্ট নাম্বারে 564427102268
ছাত্র এবং শ্রমিকদের জন্য ১১৬ রিঙ্গিত এবং প্রফেশনাল ও ডিপেন্ডেন্ট অথবা অন্যান্য ভিসার ক্ষেত্রে ৩৮৫ রিঙ্গিত জমা দিয়ে Maybank থেকে প্রদত্ত জমা স্লিপটি ফটোকপি করে নিজের কাছে রাখবেন। হাইকমিশনের এই Maybank একাউন্টে নির্ধারিত ফি জমাদানের বিষয়টি নিশ্চিত হয়ে পেমেন্ট স্লিপটি সংগ্রহ করে নিবেন। কারণ কোন ধরনের গড়মিল হলে আপনার আবেদন স্থগিত করা হবে।

স্টেপ ৩. তারপর আপনার পাসপোর্ট এর যে পৃষ্ঠায় আপনার ঠিকানা এবং ছবি দেয়া আছে ঐ পৃষ্ঠা এবং আপনার রানিং ভিসার  ফটোকপি করে নিবেন সম্পুর্ন স্পষ্টভাবে।

স্টেপ ৪. এবার পাসপোর্ট কপি, ভিসা কপি, পূরণকৃত আবেদন ফর্ম এবং ব্যাংকে টাকা জমাদানের হলুদ রংয়ের পেমেন্ট স্লিপটির মূল কপি একসাথে স্টাপলার করে একটি ফাইল করে নিবেন।

স্টেপ ৫. ফাইলটি খামে ভরে মালয়েশিয়ার রেজিস্টার্ড পোস্ট অফিস বা পোস্ট লাজুর (POS LAJU) এর মাধ্যমে হাইকমিশনের এই ঠিকানায় পাঠিয়ে দিবেন।
5B & 5C (Lot No.9 & 10), Jalan Sultan Yahya Petra
54100, Kuala Lumpur

আপনার প্রেরিত আবেদন ফাইলটি হাইকমিশনে পৌছালে সকল তথ্য যাচাই-বাছাই করার পর সব কিছু ঠিক থাকলে আবেদন গ্রহণ করা হবে। আবেদন গ্রহণ করার সাথে সাথে আবেদন ফর্মে দেয়া হোয়াটসঅ্যাপ নাম্বারে ডেলিভারি স্লিপ পাঠিয়ে দেয়া হবে।

আরও বিস্তারিত তথ্যের জন্য আমাদের ফেসবুক লাইক দিয়ে ইনবক্সে মেসেজ করুন।
আবেদনের ফর্মটি ডাউনলোড করুন এখান থেকে 
লিংকে পিডিএফ ফাইলে পেয়ে যাবেন।
http://passport.gov.bd/Reports/MRP_Information_Alteration_Correction.pdf

হাইকমিশন কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তির ছবিটি অনুসরণ করতে পারেন।



No comments

Theme images by Dizzo. Powered by Blogger.