দুঃসংবাদঃ অবৈধ শ্রমিকদের চাকরি না দিতে কড়া হুশিয়ারি দিয়েছে কুয়ালালামপুর সিটি হল (DBKL)! বিস্তারিত

কুয়ালালামপুরের কাঁচাবাজার এবং খাবার দোকানের ব্যবসায়ীরা ইমিগ্রেশন বিভাগের যথাযথ অনুমতি নিয়ে কেবল বিদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) এর মাধ্যমে কঠোর সতর্কতা জারি করেছে।

কুয়ালালামপুরের মেয়র দাতুক না হিশাম আহমদ ডাহলান কাঁচাবাজারের ব্যবসায়ী ও হকারদের মনে করিয়ে দিয়েছিলেন যে তাদের ব্যবসার এলাকাগুলোতে কাজ করার জন্য ভিসা ছাড়া কোন শ্রমিক নিয়োগের অনুমতি নেই অর্থাৎ অবৈধ শ্রমিকদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে নিষেধ করা হয়েছে।  তিনি বলেন, আমরা আর অবৈধদের বিচরণ আমাদের ব্যবসা ক্ষেত্রগুলোতে আর সহ্য করবো না এবং ডিবিকেএল-এর অধীনে থাকা সকল ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে থাকা

 অবৈধদের ছাঁটাই করা হবে৷ ব্যবসায়ীরা কোন ধরনের অবৈধ অভিবাসী বা আনডকুমেন্টেড কর্মীদের নিয়োগ দেয়ার অনুমতি নেই যা বহু বছর ধরে অভ্যাসে পরিণত হয়ে আসছে। অবৈধদের নিশ্চিহ্ন করতে ইমিগ্রেশন বিহু চেষ্টা চালিয়ে আসলেও তারা বারবার আবার কাজে এসে যোগ দেয়। তিবে তাদের ভিসা না থাকা সত্বেও কাজে নিয়োগ দেয়ার ক্ষেত্রে আমি নিয়োগকর্তা বা মালিকদেরকেই দোষ দেই। নোটিশ টাঙানোর মাধ্যমে আমরা কোম্পানিগুলো কে স্মরণ করিয়ে

দিতে চাই যে এটা বৈধ নয়। গণমাধ্যম স্টার মেট্রোকে তিনি বলেছিলেন," অনুমতি ছাড়াই যাদের কাজ করার অনুমতি দেওয়া হয়েছে এটা দেশের প্রচলিত আইন ভঙ্গ করা হয়েছে।
যারা অবৈধদের কাজ করার জন্য নিয়োগ দিয়েছে তারা কুয়ালালামপুর ফেডারেল টেরিটরি হোলসেল মার্কেট ২০০২ উপ-আইন লঙ্ঘন করছে। তবে এখন থেকে আমি তা হতে দেব না।  আমি জানি যে সাশ্রয়ী মূল্যের বৈধ শ্রমিক পাওয়া কঠিন হতে পারে তবে তারা মালয়েশিয়ানদের চাকরি দেয়ার

পথ খুজে বের করতে পারে। যেমন মালয়েশিয়াতে গৃহিহীন সম্প্রদায় অনেক রয়েছেন যারা কাজ খুজতে থাকেন স্বল্প বেতনে। ব্যবসায়ীরা যদি আইন মেনে চলতে ব্যর্থ হয় তাদের লাইসেন্স বাতিল ঝুঁকি বেড়ে যাবে৷ কোভিড -১৯ মহামারীর কারণে অনেক ব্যবসায়ী ও হকাররা জনবলের ঘাটতির মুখোমুখি হচ্ছেন এবং তারা অনিবন্ধিত বা অবৈধ শ্রমিক নিয়োগের জন্য মুক্তির আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন
👇

মালয়েশিয়ার পাইকারি বাজার বা পাসার বোরং কুয়ালালামপুরে আসা বেশ কয়েকটি মার্কেট ব্যবসায়ী কোভিড -১৯-এ আক্রান্ত হওয়ার পর এবং পাসার রাজা বোট এ শনাক্ত হওয়ার কারণে ১৩ই মে পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছে জীবানুমুক্ত করার জন্য জন্য।

স্বাস্থ্য মহাপরিচালক দাতুক নূর হিশাম আবদুল্লাহ বলেছিলেন যে কোভিড -১৯ সংক্রমণ পাইকারি বাজার থেকে সংক্রমিত হয়ে অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়েছিল। তিনি আরও জানান, পাইকারি বাজারে সংক্রমণটি সেরি পেটালিং মসজিদের তাবলিগ জামাতে অংশগ্রহণকারীদের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।

মালয়েশিয়ার অভিবাসন সংক্রান্ত আরও তথ্য জানতে অভিবাসী কন্ঠ পেইজের সাথেই থাকুন
   https://www.facebook.com/ovibashi/

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.