ডিবিকেএল রাস্তায় পড়ে থাকা ৮০০ ভূমিহীনকে আশ্রয় দিয়ে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন, চাকরির ব্যবস্থা।

মালয়েশিয়াতে করোনা ভাইরাস সংক্রমণ থেকে বাঁচাতে রাস্তায় পড়ে থাকা ভুমিহীনদের কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) তাদেরকে উদ্ধার করে আশ্রয় প্রদান করেছিল। তাদের সবাইকে একটি নির্দিষ্ট হলরুমে আলাদা আলাদা বেডে থাকার ব্যবস্থা করা হয়েছিল। এই ভুমিহীনদের বেশিরভাগই শারীরিক ভাবে সক্ষম। অল্প কিছু আছে প্রতিবন্ধী। তবে মালয়েশিয়ার সরকার চিন্তা করছে যে তাদেরকে সঠিক তত্বাবধানের মাধ্যমে চাকরির প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করবে।


কুয়ালালামপুর ফেডারেল টেরিটরিজ মন্ত্রী বলেছেন, নগরীর আশ্রয়কেন্দ্রগুলিতে বর্তমানে ৮০০ গৃহহীনকে স্বাস্থ্য পরীক্ষা করে তাদেরকে কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) বা বেসরকারী বিভিন্ন সংস্থা ও কোম্পানিতে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এসব ভূমিহীনদের মধ্যে যারা কাজের উপযুক্ত বলে মনে করা হবে তাদেরকে ডিবিকেএল বা ক্লাং ভ্যালির  আশেপাশের কারখানায় সাধারণ শ্রমিক হিসাবে কাজ করার সুযোগ দেয়া হবে।

গতকাল শুক্রবার (১০ এপ্রিল) তার মন্ত্রনালয়ের ফেসবুক পেইজে সরাসরি প্রচারিত এক ভিডিও লাইভে তিনি ঘোষণা করেছিলেন যে, “আমরা ৫০০ থেকে ৭০০ পদে তাদেরকে ব্যবস্থা করার প্রস্তাব দিয়েছি এবং তাদেরকে ১২০০ রিঙ্গিত থেকে ১৪০০ রিঙ্গিত পর্যন্ত বেতন দেয়া হবে। তিনি আরও বলেন যে, যে তাদেরকে হোস্টেলে থাকার ব্যবস্থা করা হবে এবং যদিমুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা গতিবিধি নিয়ন্ত্রণ আদেশ তুলে ফেলা হয়।

গৃহহীনদের বর্তমানে কুয়ালালামপুরের জালান পাহাং এবং আনজুং সিংগাহে দুটি ট্রানজিট সেন্টার এবং ডিবিকেএল-এর আওতায় চারটি কমিউনিটি সেন্টার এবং মাল্টিপারপাস হলে আশ্রয় দেওয়া হয়েছে পাশাপাশি তাদের জন্য সকল ধরনের নিত্যপ্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.