মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোন, ৩০ মিনিটের আলোচনা। বিস্তারিত পড়ুন

গতকাল শুক্রবার ৮ই মে রাতে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিনকে ফোন করেছেন। দুই দেশের প্রধান প্রায় ৩০ মিনিটের মত আলাপ করেছেন। এর আগে প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিনকে বিশ্বের অন্যান্য দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরাও অফিসিয়াল ফোন কল করে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আলাপচারিতা করেছিলেন।

মালয়েশিয়া অত্যন্ত শক্ত হাতে কোভিড-১৯ মোকাবিলায় বিশ্বে প্রসংশা কুড়িয়েছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন তার ব্যক্তিগত ফেসবুক পেইজে আলাপচারিতার বিষয়গুলো তুলে ধরেছেন। যা হুবহু তুলে ধরা হয়েছে।


আজ রাতে আমি আমেরিকার রাষ্ট্রপতি মহামান্য ডোনাল্ড জে ট্রাম্পের একটি ফোন কল পেয়েছি।

 আমাকে এবং নতুন সরকারকে অভিনন্দন জানানোর পাশাপাশি আমরা মালয়েশিয়া এবং আমেরিকার মধ্যে ব্যাপক সহযোগিতার সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করি।

 30 মিনিটের কথোপকথনের সময়, রাষ্ট্রপতি ট্রাম্প এবং আমি কোভিড -19 মহামারী, পাশাপাশি উভয় দেশের সামনের এগিয়ে যাওয়ার পদ্ধতির বিষয়ে আলোচনা করেছি।  আমরা বিশ্ব সম্প্রদায়ের এবং বৈশ্বিক অর্থনীতির সুস্বাস্থ্যের উপর মহামারীটির প্রভাব হ্রাস করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করার গুরুত্বের উপরেও জোর দিয়েছি।  এই প্রচেষ্টার মধ্যে ভ্যাকসিন এবং ওষুধের বিকাশে সহযোগিতা বৃদ্ধি করার পাশাপাশি কোভিড-19 ভ্যাকসিনের সমান প্রবেশাধিকার অন্তর্ভুক্ত রয়েছে।

 একই সাথে, দু'দেশের সমালোচনামূলক সরঞ্জাম ও অন্যান্য সরবরাহের সরবরাহ সহজতর করার লক্ষ্যে, বিশেষত বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কটের সময়ও একটি চুক্তিতে এসেছে।

 তদতিরিক্ত, আমরা আন্তর্জাতিক সুরক্ষা বজায় রাখার প্রসঙ্গে পারস্পরিক আগ্রহের বিষয়ে মতামত বিনিময় করি।

1 comment:

Theme images by Dizzo. Powered by Blogger.