মালয়েশিয়ায় ১৫ হাজার নারী কর্মী পাঠানোর বিষয়ে বৈঠক অনুষ্ঠিত, (বিস্তারিত)

 



মালয়েশিয়ায় নারী কর্মী পাঠানোর বিষয়ে দেশটির সাথে শ্রমবাজার উন্মুক্ত করার লক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ২৩শে নভেম্বর ঢাকার ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এসোসিয়েশন অব বাংলাদেশ( ফোরাব)আয়োজিত সভায় এই বিষয়ে আলোচনা করা হয়।


জানা যায়, এই শ্রম'বাজারটি উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ান ন্যাশনাল এসোসিয়েশন অব এমপ্লয়মেন্ট এজেন্সিস (পিকাপ) ও ফি'মেইল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সি এসো'সিয়েশন অব বাংলাদেশ (ফোরাব) এর মাধ্যমে। সভায় জানানো হয়, কর্মী প্রেরণের ক্ষেত্রে সরকারি'ভাবে দীর্ঘ পথ অতি'ক্রম করতে হয় তাই পিকা'পের প্রস্তাব হচ্ছে প্রাথমিক'ভাবে ১০ থেকে ১৫ হাজার নারী কর্মী পাঠাতে তারা সরকারের কাছ থেকে অনুমোদন নিবে। 


পরে ফোরা'বের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত করবে, তবে সেটি সরকার মনিটর করবে।

এছাড়া নতুন শ্রম'বাজার হিসেবে তাইওয়ান, চীনের সাংহাই প্রদেশ, তুরস্কসহ বেশ কিছু দেশের শ্রমবাজার উন্মুক্ত করতে ফোরাবের আলোচনা চলছে এবং শীগ্রই এই বিষয়ে জানানো হবে বলেও সভায় বলা হয়।


এদিকে ফোরাবের এই উদ্যোগে নতুন শ্রম'বাজার উন্মুক্ত হলে বিদেশে বাংলাদেশি নারী কর্মী প্রেরণের সুবর্ণ সুযোগ হবে বলে জানায় ফোরাব।


আলোচনা অনুষ্ঠানে সভা'পতিত্ব করেন ফোরা'বের সভাপতি আবদুল আলিম। বক্তব্য রাখেন- ফোরাবের সিনিয়র সহ সভাপতি কে এম মোবারক উল্ল্যাহ শিমুল, সহ সভাপতি ফজলুল মতিন তৌহিদ, ফোরা'বের মহাসচিব মোহাম্মদ মহিউদ্দিন, ফোরাবের সহ সভাপতি মতিউর রহমান খান, ফোরাবের ইসি সদস্য কেফায়েত উল্লাহ মামুন।


এছাড়া আরও বক্তব্য রাখেন, বায়রার অর্থ সচিব সিরাজ উদ্দিন মজুমদার। বায়রার সাবেক মহাসচিব আবুল বাসার, মোহাম্মদ মনিরুজ্জামান, মোহাম্মদ আবদুল হামিদ বিশ্বাস, আলমগীর চৌধুরী প্রমুখ।




No comments

Theme images by Dizzo. Powered by Blogger.