"করোনায় প্রবাসীরা মারা গেলে পরিবার পাবে ৩ লাখ" ফেরত আসার পর যাতায়াত ভাড়া ৫ হাজার টাকা পাবে

বিশ্বের চলমান মহামারী পরিস্থিতিতে করোনায় সংক্রমিত হয়ে যদি কোনো প্রবাসী বাংলাদেশী মৃত্যুবরণ করে তাহলে ঐ প্রবাসীর পরিবারকে বাংলাদেশ সরকার ৩ লাখ টাকা সহায়তা প্রদান করবে। আজ বুধবার

 করোনা পরিস্থিতিতে প্রবাসীদের বিষয়ে ৩য় বার হওয়া বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানায় প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয়ের ঐ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র থেকে  জানা যায়, কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশীদের নিয়ে করণীয় নির্ধারণে বিভিন্ন বিষয়ে এই বিশেষ আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশ নিয়েছিলেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত  হয়ে কোনো প্রবাসী বাংলাদেশী মৃত্যুবরণ করলে তার পরিবারকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হবে। এছাড়াও  কোনো প্রবাসী নাগরিক ঢাকায় পৌঁছালে যাতায়াত খরচ বাবদ তাকে নগদ ৫ হাজার টাকা প্রদান করা হবে। আর প্রবাসী নাগরিকরা দেশে  ফেরত আসার পর পরবর্তী সময়ে নিজের কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে ব্যবসা-বাণিজ্যের জন্য ৫ থেকে ৭ লাখ টাকা ঋন নেয়ার ক্ষেত্রে সহযোগিতা করা হবে। প্রবাসী কল্যান ব্যাংক এই সহায়তা প্রদান ও সমস্ত বিষয় তদারকি করবেন।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.