মালয়েশিয়া প্রবাসীদের উপকার করে গ্রেফতার হওয়া সেই প্রবাসীকে ১০ হাজার রিঙ্গিত জরিমানা

 



মালয়েশিয়া থেকে কয়েকজন প্রবাসীর জন্য উপকার করতে গিয়ে গ্রেফতার হন মোঃ রানা আহমেদ নামে এক প্রবাসী। তিনি মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশের এক কর্মকর্তাকে ৮৫০০ রিঙ্গিত ঘুষ দিয়ে প্রবাসীদের দেশে ফেরত পাঠানোর চেষ্টা করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন। মালয়েশিয়ার পুলিশ তার বিরুদ্ধে ঘুষ প্রস্তাবের অভিযোগে আদালতে প্রেরণ করেছে।


মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যম বেরিতা হারিয়ান এর প্রকাশিত নিউজ থেকে জানা যায় যে গত সোমবার মালয়েশিয়ার কুয়ালালামপুর দায়রা জর্জ আদালতে তাকে হাজিরা করা হলে বিচারক আজুরা আলভি ঐ প্রবাসীকে দশ হাজার রিঙ্গিত জরিমানা করেছে যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ লাখ টাকা। এই পরিমাণ জরিমানা পরিশোধ করতে না পারলে তাকে এক বছরের কারাদণ্ড ভোগ করতে হবে বলে আদেশ দেয়া হয়।


গত ১লা নভেম্বর কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন প্রবেশদ্বার এলাকায় কর্মরত একজন অফিসারকে ৮ জন বাংলাদেশী প্রবাসীকে দেশে ফিরে যেতে সহযোগীতা করতে ঘুষ দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু ঐ প্রবাসীদের হাতে কোন বৈধ ট্রাভেল পাস বা পাসপোর্ট ও স্পেশাল পাস ছিলো না। তাই এই অনৈতিক কাজ করতে অপারগতা প্রকাশ করেন ঐ কর্মকর্তা এবং তিনি পুলিশকে ঘুষ প্রস্তাবে বিষয়টি জানালে তাকে গ্রেফতার করা হয়।


পরে তাকে আদালতে সোপর্দ করা হলে তিনি তার আইনজীবীর মাধ্যমে তার সাজা কমিয়ে দিয়ে তাকে জরিমানা করার প্রস্তাব করেন। উচ্চ রক্তচাপ জনিত কারণে তাকে যেন কারাদণ্ড দেয়া না হয় সেই অনুরোধ করেন।


এসময় বিচারক আজুরা আলভি বলেন, দন্ডবিধির ২১৪ ধারায় অভিযোগ আনা হয়েছে। এই আইনে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড বা অর্থদন্ডের বিধান রয়েছে। যেহেতু আপনি দীর্ঘদিন যাবত মালয়েশিয়ায় বসবাস করে উপার্জন করে যাচ্ছেন সেহেতু আপনার উচিত এই দেশের আইন কানুনকে সম্মান করা। আপনাকে বিশেষ বিবেচনায় উপরোক্ত দণ্ড দেওয়া হয়েছে ভবিষ্যতে আর ভুল করবেন না। 





No comments

Theme images by Dizzo. Powered by Blogger.