পেরাক ইমিগ্রেশন ৫৪ জন অভিবাসীকে আটক করে গতকাল রাতে

গতকাল রাত ১০ টা থেকে ভোর ৪ টা পর্যন্ত পেরাক ইমিগ্রেশন বিভাগ ইপোর আশেপাশে ২৬ টি অভিবাসী বসবাসের ভবনে অভিযান চালায়।

কিছু অভিবাসী তাদের স্ত্রীকে রেখেই রুম থেকে দৌড়ে পালিয়ে জঙ্গলে আশ্রয় নেয়ার চেষ্টা করে, এবং রুমের মধ্যেই গোপন কক্ষ বানিয়ে আশ্রয় নেয়ার চেষ্টা করে। অভিযান চলাকালীন সময় এমন পরিস্থিতি দেখেতে পায় মালয়েশিয়া ইমিগ্রেশন।


ইমিগ্রেশনের চৌকশ কর্মকর্তা ও অভিযানের সাথে জড়িত বিশেষ  সদস্যগন  তাদের ঐ অপচেষ্টা ব্যার্থ করে দিয়ে ৯০ জন অভিবাসীকে পরীক্ষা করার জন্য আটক করে।

পেরাক ইমিগ্রেশনের পরিচালক কমলুদ্দিন ইসমাইল বলেছেন এই অভিযানে সকল যাচাই-বাছাই শেষে ২১ থেকে ৫৫ বছর বয়সী সর্বমোট ৫৪ জন অভিবাসীকে আটক করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৩৪ জন পুরুষ ও ১৬ জন ইন্দোনেশিয়ান মহিলা এবং একজন ভিয়েতনামী মহিলা এবং তিনজন বাংলাদেশী পুরুষ রয়েছেন।

এছাড়াও একটি ভবনে বসবাসকারি কিছু অভিবাসী গ্রেফতার হতে রক্ষা পেতে তাদের নিজেদের স্ত্রীকে রেখেই দৌড়ে জঙ্গলে পালিয়ে যেতে সক্ষম হয়।

অন্য একটি ভবনে একজন ভিয়েতনামের মহিলাকে আটক করা হয় যিনি রুমের ভিতর গোপন একটি কক্ষ বানিয়ে রেখেছেন গ্রেফতার এড়ানোর জন্য। ইমিগ্রেশন তাকে আটক করে যাচাই-বাছাই করে বুঝতে পারে, ঐ মহিলা ১ বছর আগেই দেশে ফেরত যাওয়ার কথা থাকলেও ফিরে যায়নি। ঐ ভিয় বলেন তার কাছে পাসপোর্ট নেই এবং কোন এক স্থানীয় নাগরিক এর কাছে দিয়েছেন অবৈধ উপায়ে ভিসা লাগিয়ে দেয়ার জন্য।

ইমিগ্রেশন পরিচালক বলেন, আটককৃত সবাই তদন্ত ও বিচারের প্রক্রিয়াধীন রয়েছেন। এই ধরনের অভিবাসীদের ধরার জন্য ইমিগ্রেশন সবসময় বদ্ধ পরিকর বলে তিনি উল্লেখ করেন।

তিনি স্থানীয় নাগরিকদের সাবধান করার উদ্দেশ্যে বলেন যে, কেউ যেন বৈধ কাগজপত্র বিহীন কোন দেশের নাগরিককে যেন কোন বাসভবনে রুম বা ফ্ল্যাট  ভাড়া না দেয় এবং ভাড়া দিলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তথ্যসূত্রঃ Harian Metro

Article by: Md Sarowar Hossain 

Follow our Facebook page👉
https://www.facebook.com/ovibashi/


No comments

Theme images by Dizzo. Powered by Blogger.