প্রায় ৫ লাখ অবৈধ ভিসা পায়নি, সরকার এবং মাই'ইজিসহ ৩ প্রতিষ্ঠানের দূর্নীতি, তেনাগানিতা।

Report By: Md Sarowar Hossain
Date: 17.12.2019

Director and Consultant Joseph Pal Maliamuav of Tenaganita, Photo by Cho cho may.   

মালয়েশিয়ার মানবাধিকার সংগঠন তেনাগানিতা আজ দাবী করেছে যে, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার কর্মসূচি রিহায়ারিং এর মাধ্যমে যারা নিবন্ধন করেও বৈধ হতে পারেনি তাদের প্রত্যেকে ৫,০০০ রিঙ্গিত বা ১ লাখ টাকা করে প্রদান করেছিলো যা সর্বমোট ২.৫ বিলিয়ন রিঙ্গিত বা ৫১,২৭১,১৬২,০০০ টাকা মালয়েশিয়ার সরকারকে ফেরত দিতে হবে৷ 

তেনাগানিতার পরিচালক ও পরামর্শক জোসেফ পল মালিয়ামাউভ বলেছেন অনেক অভিবাসী শ্রমিক রয়েছে যারা তাদের নিজেদের দোষের কারনে অবৈধ হয়নি বরং মালয়েশিয়ার ইমিগ্রেশন ব্যবস্থা বা অভিবাসন নীতি ও ব্যবস্থাগুলোর কারণে অবৈধ বা আনডকুমেন্টেড হয়েছেন।

তিনি ধারণা করেছেন যে প্রায় ৭৪৪,০০০ জন অবৈধ অভিবাসী বৈধ হওয়ার কর্মসূচি রিহায়ারিং প্রোগ্রামের আওতায় নিবন্ধন করেছিলেন যা ২০১৬ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়। মালয়েশিয়ার সরকার সম্প্রতি চলতি  বছরের আগস্টের ১ তারিখ থেকে সাধারণ ক্ষমা ঘোষণা করে ব্যাক ফর গুড নামক কর্মসূচি ঘোষণা করে যা একটি খারাপ পদক্ষেপ বলে অভিহিত করে তিনি বলেন যে, রিহায়ারিং এর মাধ্যমে ৭৪৪,০০০ অবৈধ অভিবাসী নিবন্ধন করে যেখানে ২ লাখেরও কম অভিবাসী বৈধ হতে পেরেছিল। এরপরে জোসেফ পুনরায় বাকি ৫০০,০০০ অভিবাসীর ভাগ্য নিয়ে প্রশ্ন তোলেন, তিনি বলেছেন যে, তাদের অর্থ তারা ফেরত না পেয়ে ফেরত চলে যেতে হচ্ছে।
আমাদের কাছে যেসব অভিযোগ গুলো এসেছে তা গড় হিসেবে তারা বৈধ হওয়ার সুযোগ গ্রহন করে বৈধ শ্রমিক হিসেবে থাকার উদ্দেশ্য নগদ ৫,০০০ রিঙ্গিত করে প্রদান করেছিলো। এরপর আমার হিসেব অনুযায়ী ৩.৪ বিলিয়ন রিঙ্গিত যা সবই আমরা নগদ পেয়েছি। এখন তাদের সবাই কি বৈধ হতে পেরেছে?
কেবল মাত্র ২ লাখেরও কম অভিবাসী বৈধ হতে পেরেছে বা ওয়ার্ক পারমিট পেয়েছে। আর বাকিদের কি হবে? তারা তাদের কষ্টার্জিত অর্থ এবং পাসপোর্ট হারিয়েছে। এর মানে এটা দাড়ায় যে, ২ লাখেরও কম যারা পারমিট পেয়েছে তাদের টা বিয়োগ করে দেখা যায় আমরা প্রায় ২.৫ বিলিয়ন রিঙ্গিত পেয়েছি।
সুতরাং এই অর্থ কাদের কাছে গেছে? এখন অবশ্যই সরকার বলবে, আমরা কিছু ভেন্ডর বা এজেন্টদের (দায়িত্বপ্রাপ্ত) নিয়োগ দিয়েছি, তবে এগুলি সরকার-নিযুক্ত এজেন্ট সংস্থা যা, মাই'ইজি, বুকতি মেগাহ এবং ইমান রিসোর্স, এবং ইন্টারন্যাশনাল মার্কেটিং ও নেট রিসোর্সেস এসডিএন বিএইচডি এই কোম্পানিগুলো এর জন্য দায়ী। জোসেফ এজেন্সিগুলো সরকারের প্রতি দূর্নীতি করার অভিযোগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন।

তিনি বলেন,  তারা সরকারের পক্ষ থেকেই এই অর্থগুলো সংগ্রহ করেছিল।সুতরাং এখানে কোন অযুহাত দেখানো যাবেনা যে তারা এই টাকা দিয়ে কি করেছে, তারা সরকারকে দিয়েছে কিনা তারা তারা ভাল কিংবা খারাপ করেছে কিনা এটা আমাদের সমস্যা নয়। এই দায়িত্ব সরকারের। লোকজন নগদ টাকা দিয়ে বৈধ হওয়ার জন্য আবেদন করেছে কিন্তু তারা ওয়ার্ক পারমিট পায়নি।
আর সরকার এখন তাদেরকে ব্যাক ফর গুড প্রোগ্রামের আওতায় দেশে ফিরে যাওয়ার জন্য এই কার্যক্রম চালুর মাধ্যমে কিভাবে এই হঠকারিতা ও সাহস দেখায়? তারা যেসব অর্থ প্রদান করেছে সেগুলোর কি হবে? এটি এমন একটি প্রশ্ন যার মাধ্যমে আমরা মালয়েশিয়ার হিসেবে পুরো জাতিই দায়বদ্ধ।  এটি একটি ভাসমান অর্থ হিসেবে আমি অভিহিত করি। আমি জানিনা মুলত কারা দায়ী। তবে আমি এটাকে অবশ্যই হারাম বা অবৈধ টাকা বলে অভিহিত করবো। এটা আমাদের রিজিক না এটা হারাম টাকা।
তিনি গভীর উদ্বেগও প্রকাশ করে বলেন যে, যে সরকার এবং প্রশাসনের সাথে জড়িতরা অবৈধ  অভিবাসী শ্রমিকদের কাছ থেকে অর্থ সংগ্রহের জন্য আরেকটি রিহায়ারিং কর্মসূচী শুরু করবে যখন এই টাকা শেষ হয়ে যাবে।
আবারও কোনও সাধারণ ক্ষমা কর্মসূচি গ্রহণের আগে কর্তৃপক্ষের কাছে ২.৫ বিলিয়ন রিঙ্গিত এর প্রশ্ন সমাধানের দাবী করেন জোসেফ।  "সুতরাং আমি মনে করি, অভিবাসী শ্রমিকরা একটি নগদ গরু হিসেবে ব্যবহার হচ্ছে বলে," তিনি বলেন।
আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে এসব কথা উল্লেখ করেন।

তথ্যসূত্রঃ মালয়ে মেইল

1 comment:

  1. There are many maids agencies in Singapore that provide good services to get a maid. Universal Employment Agency is one of them. They provide the best maids in Singapore. Their maids have at least 2 years of working experience. Visit their website to hire a suitable maid for your household work.Maid Agency in Singapore

    ReplyDelete

Theme images by Dizzo. Powered by Blogger.