আগামী ৬ মাস কোন শ্রমিক ছাঁটাই করা যাবেনা, কোম্পানি মালিকদের হুশিয়ারি দিলেন, মহিউদ্দিন ইয়াসিন

গতকাল সোমবার (৬ই এপ্রিল) জাতির উদ্দেশ্যে দেয়া ভাষনে মালয়েশিয়ার কোম্পানিগুলো বা নিয়োগকর্তাদের বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার পাশাপাশি কড়া হুশিয়ারি দিয়েছেন।



একদিকে যেমন কোম্পানিদের বিভিন্নভাবে প্রনোদনা ও অর্থনৈতিক ভরসা দিয়েছেন অন্য দিকে শ্রমিকদের পক্ষেও সজাগ অবস্থান নিয়েছেন মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন। মালয়েশিয়াতে করোনা সংক্রমণ বিস্তার লাভের পর দেশটির অর্থনীতিতে প্রবল প্রভাব পড়েছে। সারাবিশ্বের ব্যবসা বানিজ্যের অবস্থা থমকে যাওয়ার সাথে সাথে মালয়েশিয়ার বড় বড় রপ্তানি নির্ভর ব্যবসাগুলোও হুমকির মুখে পড়েছে।

টানা একমাস লকডাউন থাকার ফলে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তাই মালয়েশিয়ার বর্তমান মহিউদ্দিন ইয়াসিনের সরকার একেরর পর এক চমক দেখিয়ে যাচ্ছে পুরো দেশবাসীকে।

গতকাল সোমবার (৬ এপ্রিল) জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কোম্পানিগুলোকে বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার পাশাপাশি কড়া হুশিয়ারি দিয়েছেন। মালিকপক্ষকে লকডাউন চলাকালীন সময়ে শ্রমিকদের বেতন পরিশোধ করার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন। উক্ত ভাষনে তিনি বলেন, যদি কোনো কোম্পানি, মালিক বা নিয়োগকর্তা অভিবাসী কর্মীদের বেতন  যদি যথাযথ সময় পরিশোধ না করে

তাহলে তারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও মালয়েশিয়ার শ্রম বিভাগ তথা আইন শৃঙ্খলা বাহিনীর নিকট অভিযোগ করতে পারবেন। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও কড়া হুশিয়ারি দিয়ে বলেন, আগামী ছয় মাসের মধ্যে কোনো শ্রমিককে ছাঁটাই করা যাবে না। যেসব মালিক বা কোম্পানি দেশের প্রচলিত শ্রমিক আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়তে ক্লিক করুন👇

সিঙ্গাপুরে কয়েক হাজার বাংলাদেশীর জীবন ঝুঁকিতে, গাদাগাদি করে থাকার ফলেই ৭৪ বাংলাদেশী আক্রান্ত।
👇
বড় শ্রমবাজারগুলোর কয়েকটি দেশ অবৈধ কর্মীদের ফেরত পাঠিয়ে দিবে। বিপদে লক্ষ শ্রমিক, বিপদে বাংলাদেশ।
👇
 মালয়েশিয়ার নাগরিকদের জন্য বিভিন্ন ধরনের নাগরিক সুবিধা ঘোষণা করেছেন যা ইতিপূর্বে কোন সরকার করেনি। দেশের সকল শ্রেণির ব্যবসায়ীদের জন্য নির্দিষ্ট হারে প্রনোদনা ঘোষণা করেছেন। প্রতিটি ক্ষুদ্র থেকে বড় ব্যবসায়ী সবার জন্যই আর্থিকভাবে আলাদা আলাদা প্রনোদনা প্যাকেজ ঘোষণা করেছেন যা সত্যিই প্রশংসানীয়।

ইতালি ফেরত মালয়েশিয়ার নাগরিকের মাধ্যমে আবারও ৩য় ধাপে মহামারী রুপ নিতে পারে কোভিড-১৯ বলেছেন স্বাস্থ্য মহাপরিচালক

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.