মালয়েশিয়ায় মাত্র ৩০০ রিঙ্গিতে মিলছে আই'সি (Mykad) বিস্তারিত পড়ুন

বিদেশিরা মাত্র ২০০ থেকে ৩০০ রিঙ্গিত দিয়েই মালয়েশিয়ার নাগরিকত্ব কার্ড আই'সি বা মাইকার্ড সংগ্রহ করতে পারছে। এই কার্ড দিয়ে বিশেষত ইন্দোনেশিয়ার নাগরিকেরা মালয়েশিয়াতে স্থানীয়দের মতই চাকরি নিতে ব্যবহার করছেন।

তদন্তে দেখা গেছে, বিগত কয়েকবছর ধরে ইন্দোনেশিয়ার নাগরিকেরা নাম পরিচয়হীন বিভিন্ন ব্যক্তির মাধ্যমে কার্ড গুলো সংগ্রহ করে এমন অপরাধ করে আসছে। ক্লাং জেলা পুলিশের প্রধান সহকারী কমিশনার নুরুলহুদা মোহাম্মদ সাল্লেহ বলেছেন যে, বিদেশিরা যখন কালং মেরুর একটি কারখানায় চাকরির আবেদন করার চেষ্টা করেছিল তখনই এই গোপন বিষয়টি প্রকাশ পায়।

গত বুধবার স্থানীয় এক ব্যক্তি ঐ কারাখানায় ৮জন পুরুষ ও ৩ জন মহিলা সাক্ষাৎকারের জন্য আসার পর পরক্ষণেই পুলিশ এসে সবার পরিচয়পত্র গুলো যাচাই-বাছাই লরা শুরু করলে সবার মাঝে আতংকিত ভাব দেখা যায়।
সেখানে তাদের কাছে থাকা পরিচয় পত্র জাল সন্দেহের ভিত্তিতে তাদের গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়া হয়।


তিনি বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, গ্রেফতারকৃত ব্যক্তিদের কাছে যে আটটি পরিচয় পত্র পাওয়া গেছে এগুলো অজ্ঞাত এক ব্যক্তির কাছ থেকে তারা এক বছর আগে সংগ্রহ করার কথা স্বীকার করেছে। তারা জানায় যে, মালয়েশিয়ার আই'সি গুলো পেতে তারা ২০০ থেকে ৩০০ রিঙ্গিত প্রদান করতে হয়েছিল। ঐ ১১ জনকে তাদেরকে চাকরি যোগাড় করে দেয়া এজেন্ট সহ গ্রেফতার করে ৪ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

 মালয়েশিয়ায় সর্বদাই এসব অদৃশ্য দালাল বা এজেন্ট সক্রিয় থাকে। যেকোন ভিসা জাল, আই কার্ড জাল, মোট কথা বলতে গেলে মালয়েশিয়ায় দরকারি যেকোনো মূল্যবান জাল কাগজপত্র জাল বা নকল কপি সাধারণ শ্রমিকদের কাছে বিক্রি করে ধোকা দিয়ে থাকে। প্রায় সময় দেখা যায় শ্রমিকদের বৈধ ভিসা করে দিবে বলে জাল ভিসা দিয়ে হাজার হাজার রিঙ্গিত হাতিয়ে নেয়।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.