সিঙ্গাপুরে ১৯ জুন থেকে সার্কিট ব্রেকার আরও শিথিল করার ২য় ধাপ শুরু, চালু হবে আরও ব্যবসা প্রতিষ্ঠান

সিঙ্গাপুরে কোভিড -১৯ পরিস্থিতি মোকাবেলা কারী মাল্টি-মন্ত্রণালয়ের টাস্কফোর্স ঘোষণা করেছে যে, বিভিন্ন  ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সামাজিক কার্যক্রম পুনরায় চালু করার ক্ষেত্রে আরও বেশ কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে৷ আগামী শুক্রবার থেকে (১৯ জুন) সিঙ্গাপুর সার্কিট ব্রেকার তুলে নেওয়ার ২য় ধাপে উন্নিত হবে। যার ফলে ধীরে সিঙ্গাপুরে আবারও কর্মচাঞ্চল্য ফিরে আসবে।
বিভিন্ন  ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সামাজিক কার্যক্রম পুনরায় চালু করার ক্ষেত্রে আরও বেশ কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে৷ আগামী শুক্রবার থেকে (১৯ জুন) সিঙ্গাপুর সার্কিট ব্রেকার তুলে নেওয়ার ২য় ধাপে উন্নিত হবে।

সংবাদ সম্মেলনে উক্ত টাস্কফোর্সের সহ-সভাপতি দায়িত্ব পালনকারী ও সিঙ্গাপুর স্বাস্থ্যমন্ত্রী গণ কিম ইয়ং জানিয়েছেন যে, সিঙ্গাপুর সার্কিট ব্রেকার থেকে বেরিয়ে আসার পর গত দু'সপ্তাহ ধরে কমিউনিটি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেকটা নিয়ন্ত্রণে আনা হয়েছে। অভিবাসী শ্রমিকদের ডরমিটরির ক্ষেত্রেও ঘটনা হ্রাস পেয়েছে এবং নতুন গ্রুপের সংক্রমণ বা ক্লাস্টার ও সৃষ্টি হয়নি৷ 

যার ফলে সার্কিট ব্রেকার বা লকডাউন এর বিধিনিষেধ গুলো আরও শিথিল করে ২য় ধাপে প্রবেশ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহন করার মাধ্যমে বিভিন্ন কার্যক্রম শুরু করা যেতে পারে।

তবে পুনরায় খোলার ব্যাপারটি অবশ্যই নিরাপদে করা উচিত। গ্রুপের আকার এবং সামর্থ্য সীমা জায়গায় রেখে৷ টাস্কফোর্সটি সাবধান করে দিয়েছে।

সিঙ্গাপুর সরকার কর্তৃক ঘোষিত সার্কিট ব্রেকার শিথিল করার ক্ষেত্রে বিভিন্ন নিয়ম কানুন ও নীতিমালা বেধে দিয়েছে দেশটির সরকার। 

লোকজন পাঁচজনেরও বেশি গ্রুপে সামাজিকভাবে একত্রিত হতে পারবে এবং পরিবারগুলি যে কোনও সময়ে পাঁচ জন পর্যন্ত অতিথি গ্রহণ করতে পারবে৷ তবে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে এখনও একে অন্যের থেকে কমপক্ষে ১ মিটার নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। যেখানেই পাঁচজনের বেশি লোকজন থাকবে সেখানেও কমপক্ষে ১ মিটার দূরে থাকতে হবে। 

★ডাইনিং-ইন, ব্যক্তিগত স্বাস্থ্য এবং সুস্থতা, পাশাপাশি বেসরকারী টিউশন, সমৃদ্ধকরণ বা পিয়ানো পাঠের মতো হোম-বেসড পরিষেবাদি পুনরায় খোলা হবে৷ তবে ভয়েস প্রশিক্ষণ ক্লাস এখনো বন্ধ থাকবে৷ 

★রেস্তোঁরা ও হকার কেন্দ্রগুলিতে প্রতিটি টেবিল পাঁচ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

★স্টেডিয়াম, সুইমিং পুল, গল্ফ কোর্স, খেলার মাঠ, বোলিং সেন্টার এবং ফিটনেস স্টুডিও সহ খুচরা দোকান, পার্ক, খেলাধুলা এবং অন্যান্য পাবলিক সুবিধাগুলিও আবার খুলে দেওয়া হবে৷ এটি কনডমিনিয়াম এবং ক্লাবগুলির মতো ব্যক্তিগত সেটিংসে অনুরূপ সুবিধার ক্ষেত্রে প্রযোজ্য।

★নিবন্ধিত ক্লাব এবং সোসাইটিগুলিকে তাদের নিবন্ধিত চত্বরে পরিচালনা করার অনুমতি দেওয়া হবে৷ 

★নার্সিং হোমগুলিতে মুখোমুখি সাক্ষাৎকারগুলি জায়গায় সতর্কতামূলক ব্যবস্থা সহ পুনরায় শুরু করতে পারে।

★ঐতিহ্যবাহী চাইনিজ মেডিসিন (টিসিএম), নান্দনিক পরিষেবা, প্রবীণ পরিষেবা এবং সিনিয়র ক্রিয়াকলাপ কেন্দ্র সহ সিনিয়রদের জন্য সমস্ত স্বাস্থ্যসেবা পরিষেবা ধীরে ধীরে আবার খুলতে দেওয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রনালয় (এমওএইচ) বলেছে যে, সর্বদা সবাইকে নিরাপদ দূরত্বের দিকনির্দেশনাগুলি মেনে চলতে হবে এবং অন্যদের পাশ দিয়ে যাওয়ার সময় তাদের থেকে ১ মিটার দূরে রাখতে হবে। স্কুলগুলি সহ লোকেরা যখন বাইরে ঘুরে তখন অবশ্যই মাস্ক পরিধান করতে হবে৷ 

তবে ধর্মীয় সেবা ও জামাত, সম্মেলন এবং বাণিজ্য মেলা সহ উচ্চতর ঝুঁকিপূর্ণ কার্যক্রমের এখনও অনুমতি দেওয়া হবে না, কারণ এই ধরনের জায়গায় সংক্রমণের বৃহত্তম গোষ্ঠীগুলিকে ছড়িয়ে দিতে পারে। বয়স্ক নাগরিকগণকে একটি ঝুঁকিপূর্ণ গ্রুপ হিসেবে বিবেচনা করা হয় সুতরাং তাদের যতটা সম্ভব বাড়ীতে থাকতে হবে।

পুনরায় খোলার এই পর্যায়ে, সমস্ত খাদ্য ও পানীয়ের দোকানগুলিতে সরাসরি সংগীত এবং টেলিভিশন এবং ভিডিও স্ক্রিনিংয়ের অনুমতি দেওয়া হবে না এবং তাদের রাত ১০.৩০ টার মধ্যে মদ বিক্রয় এবং সেবন বন্ধ করতে হবে।

কারাওকে আউটলেটগুলি, বারগুলি, নাইটক্লাবগুলি, সিনেমাগুলি, থিয়েটারগুলির পাশাপাশি গ্রন্থাগারগুলি, যাদুঘরগুলি এবং অন্যান্য বৃহত্তম সাংস্কৃতিক ও বিনোদন স্থানগুলিকে পুনরায় চালু করার অনুমতি দেওয়া হবে না।
অভ্যন্তরীণ এবং বহিরঙ্গন আকর্ষণগুলির পুনরায় খোলাতে আরও সময় লাগবে।

যে ব্যবসাগুলি পরিচালনা করার অনুমতিপ্রাপ্ত তার সম্পূর্ণ তালিকাটি বাণিজ্য ও শিল্প মন্ত্রনালয়কের ওয়েবসাইটে পাওয়া যাবে। তালিকাটিতে যাদের নাম আছে আবার কার্যক্রম শুরু করার আগে তাদের আবেদন করার প্রয়োজন নেই৷ 

এখনও সাবধানতা অবলম্বন করতে হবে।
উচ্চ মানব ট্র্যাফিক যেমন মল এবং বৃহত্তর স্ট্যান্ডেলোন রিটেইল আউটলেট সহ বৃহত্তর পাবলিক ভেন্যুগুলি সক্ষমতা সীমা সাপেক্ষে হবে এবং অপারেটরদের অবশ্যই ভিড় বা দীর্ঘ সারিতে তাদের আশেপাশের বাধা তৈরি করতে বাধা দিতে হবে, এমওএইচ বলেছে।

যেখানে সম্ভব, কর্মচারীদেরও এখনো বাড়ি থেকে কাজ চালিয়ে যাওয়া উচিত। কোম্পানিগুলোকে বিভক্ত করন ব্যবস্থা বজায় রাখা উচিত, যাতে প্রাদুর্ভাব ঘটলেও ব্যবসায়ের কার্যক্রম চালিয়ে যাওয়া যায়৷ 

২৯ শে জুন থেকে প্রতিদিন বিদ্যালয়ে শিক্ষার্থীরা ফিরে আসার সাথে স্কুলগুলিও পুরোপুরি পুনরায় চালু হবে। বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী শারীরিকভাবে স্কুলে থাকতে এবং সাপ্তাহিক ভিত্তিক হোম-বেসড লার্নিংয়ের অংশ নিবে৷ 

বিবাহ, জানাজার জন্য আরও নমনীয়তার অনুমতি দেওয়া হবে। একজনের বাড়ির বাইরের জায়গাগুলিতে বা বিবাহের রেজিস্ট্রি ব্যতীত ২০ জনকে বিবাহবন্ধনে অংশ নিতে দেওয়া হবে। ২০ জনেরও বেশি লোক জানাজায় উপস্থিত থাকতে পারে, বর্তমানের বর্তমান সীমা ১০ জন৷ 

টাস্কফোর্সের সহ-সভাপতিত্বকারী জাতীয় উন্নয়ন মন্ত্রী লরেন্স ওয়াং যোগ করেছেন যে রেস্তোঁরা, পার্ক এবং অন্যান্য স্থানগুলিতে নিরাপদ দূরত্বের নিয়মগুলি মেনে চলা নিশ্চিত করা জন্য এনফোর্সমেন্ট অফিসাররা তাদের টহল অব্যাহত রাখবে৷ তবে সিঙ্গাপুরবাসীদের অবশ্যই সজাগ থাকতে হবে এবং দেশটি আরও বিধিনিষেধ অপসারণ করার সাথে সাথে তাদের হতাশ না করা উচিত, মিঃ গান বলেছেন।

কাজ পুনরায় শুরু করার পর কমিউনিটি কেস বৃদ্ধি পেতে পারে৷ তাই সবাইকে সবার অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে৷ এইভাবে, গত দুই মাস ধরে আমাদের প্রচেষ্টা নষ্ট হবে না এবং আমরা নিরাপদে তৃতীয় ধাপের দিকে এগিয়ে যেতে পারব। 

আগামী কয়েক দিনের মধ্যে আরও বিশদ সম্পর্কিত এজেন্সি দ্বারা ঘোষণা করা হবে।


তথ্যসূত্র : The Straits Times

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.