শ্রমিকদের দিবস নাকি সরকারি-বেসরকারি অফিসার-কর্মচারীদের ছুটির দিবস?

প্রতিবছরই ১লা মে নানা অনুষ্ঠান আর একই তাৎপর্য নিয়ে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক শ্রমিক দিবস।কিন্তু অশ্চর্যের বিষয় হচ্ছে,যে শ্রমিকের জন্যে এই দিবস। সেই শ্রমিকদেরই এই দিনে ছুটি মেলে না। বরং সরকারি-বেসরকারি অফিস- কর্মচারীদের ছুটির দিবস হয়ে গেছে।


অন্যান্য সাধারণ দিনের মতই এই দিনেও প্রবাসী শ্রমিক, পরিবহন শ্রমিক, কলকারখানার শ্রমিক এবং বিভিন্ন পেশার শ্রমিকেরা জীবিকার তাগিদে কাজে নেমে যান। আর মালিক পক্ষ, সরকারি কর্মকর্তা, কর্মচারীরা মে দিবস পালন করেন সরকারি ছুটি উপভোগের মাধ্যমে।

অথচ মে দিবস হলই শ্রমিকদের জন্য, তাদেরই এই দিনে ছুটি থাকার কথা। যেখানে এই দিনেও ১৫-১৬ ঘন্টা এমনকি তারও বেশি সময় কাজ করেন।

আইন অনুযায়ী শ্রমিকদের সকল কর্মক্ষেত্রে নিয়োগপত্র দেওয়ার কথা অথচ আইনের এই বিধান বেশির ভাগই বাস্তবায়িত হয়নি।
এর কারণ সম্পর্কে শ্রমিক নেতারা বলেন, এইসব আইন না মেনেই মালিক পক্ষ নিজেদের খেয়াল খুশিমতই শ্রমিকদের বেতনাধি দিয়ে যান, কারণ যে সরকারই ক্ষমতায় আসুক না কেন মালিকদের সাথে সরকারের কোন না কোনভাবে সংশ্লিষ্টতা থাকেই।

উল্লেখ্য, ১৮৮৬ সালে দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে সমবেত হয়েছিলেন। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর প্রবল গুলিবর্ষণ করে। ফলে প্রায় ১০ থেকে ১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। পরবর্তীতে, বিশ্বজুড়ে শ্রমিক সংগঠনগুলো ১ মে ‘বাধ্যতামূলকভাবে কাজ না করার’ সিদ্ধান্ত গ্রহণ করে এবং সেই থেকে ১লা মে হয়ে উঠে আন্তর্জাতিক শ্রমিক দিবস।

শ্রমিকদের দিবস নাকি সরকারি-বেসরকারি অফিসার-কর্মচারীদের ছুটির দিবস?

2 comments:

Theme images by Dizzo. Powered by Blogger.